|

করোনায় কলেজ বন্ধ, অনলাইনে চলছে পাঠদান

প্রকাশিতঃ ১০:৪১ পূর্বাহ্ন | মার্চ ২২, ২০২০

করোনায় কলেজ বন্ধ, অনলাইনে চলছে পাঠদান

নিজস্ব প্রতিবেদকঃ করোনা আতঙ্কে তালা পড়েছে ক্লাসরুমে। খাঁ খাঁ করছে পুরো কলেজ বাড়ি। কোলাহলে থাকা কলেজ ক্যাম্পাসে সুনশান নিরবতা। সরকারী নির্দেশ অনুযায়ী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

এরপর কি আদৌ খুলবে? পাঠদান হবে? শিক্ষক ও শিক্ষার্থীদের মনে এমন প্রশ্ন মনে ঘুরপাক খাচ্ছে । কিন্তু প্রশ্নের উত্তর কারও কাছে জানা নেই।

এই পরিস্থিতিতে ভিন্ন ধারার ক্লাস চালু করেছে মহাজনহাট ফজলুর রহমান স্কুল এন্ড কলেজ। অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান দেয়া হচ্ছে। প্রতিটি বিষয়ের উপর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ফেইজে লাইভ বা ভিডিও রেকর্ড করে কলেজের নিজস্ব ইউটিউব চ্যানেলে দিয়ে দিচ্ছে। এমন উদ্যোগটি করেছে মিরসরাই উপজেলার মহাজনহাট ফজলুর রহমান স্কুল এন্ড কলেজ।

জানা গেছে, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করার লক্ষ্যে গত ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেন শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি।

কিন্তু পড়াশোনা এগিয়ে নিতে হবে। তাই বন্ধের মধ্যে অনলাইনে ক্লাস নেওয়ার ঘোষণা দেয় মিরসরাই উপজেলার ধুম ইউনিয়নে অবস্থিত মহাজনহাট ফজলুর রহমান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সোহরাব হোসেন।

এই বিষয়ে কলেজের শিক্ষক নোমান মোহাম্মদ নিজাম উদ্দিন বলেন, অনলাইন ক্লাস আমাদের জন্য একটি নতুন অভিজ্ঞতা। ক্লাসরুমের চার দেয়াল, চেয়ার, টেবিল, বোর্ড আর বন্ধুর পাশে বসে ক্লাস করার যে আনন্দ, সেটাতো মোবাইল অথবা ল্যাপটপের স্কিনে পাওয়া যাবেনা। ১৭ মার্চ থেকে ডিজিটাল ল্যাবে ক্যামরা বসিয়ে পরীক্ষামূলক ক্লাস নেয়া শুরু করেছি। একদিন পর থেকে নিয়মিত ক্লাস নেয়া হচ্ছে। ছাত্রছাত্রীরাও খুব আগ্রহী।

অনলাইনে ক্লাস করার এমন অভিব্যক্তি প্রকাশ করেছেন মহাজনহাট কলেজের বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সানজিদা আক্তার, বৃষ্টি চক্রবর্তী, নাজমুল আলম ও জহির উদ্দিন। তারা বলেন, কলেজ বন্ধ হওয়ার কারণে সিলেবাস শেষ করা নিয়ে সংকিত ছিলাম। এখন অলনাইনে ক্লাস নেয়ার কারণে সিলেবাস শেষ করা যাবে। আগে তো স্যার রা ক্লাসে পড়ালে একবারই শুনতাম এখন বার বার শুনতেছি এবং কোন বিষয়ে না বুঝলে কমেন্টে জিজ্ঞাসা করতে পারছি।

মহাজনহাট ফজলুর রহমান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সোহরাব হোসেন বলেন, বন্ধের কারণে যেন শিক্ষার্থীদের পড়া-লেখা যেন পিছিয়ে না পড়ে, যেহেতু সামনে এইচএসসি পরীক্ষা সেই জন্য অনলাইন ক্লাস চালু করছি। এই অনলাইন ক্লাসে প্রতিদিন একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদানের ১৩ টি বিষয়ে রয়েছে।

বিষয়গুলো হলো আইসিটি, বাংলা, হিসাব বিজ্ঞান, ইংরেজী, পৌরনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, রসায়ন, জীব বিজ্ঞান, অর্থনীতি, ব্যবসা শিক্ষা, সংগঠন প্রথম ও দ্বিতীয় পত্র। তিনি আরও বলেন, উন্নত দেশের মত মহাজনহাট কলেজের শিক্ষার্থীর ঘরে বসে অনলাইন ক্লাস পেয়ে অনেক খুশি। আমাদের অনলাইন ক্লাস দেখে উপজেলার অন্যান্য কলেজের শিক্ষার্থীরাও সন্তুষ্টি প্রকাশ করেছে। যা ইতিমধ্যে উপজেলা ব্যাপি সাড়া তুলেছে।

প্রতিদিন অনলাইনে ক্লাস দিচ্ছেন আইসিটি বিষয়ে উপর আব্দুল বাতেন আবিদ, হিসাব বিজ্ঞান বিষয়ে সোহরাব হোসেন, অর্থনীতি বিষয়ে জুয়েল, মার্কেটিংয়ে রিয়াদ, ইংলিশে রেদোয়ান, ব্যবসা সংগঠনে আজমল হোসেন ও রাষ্ট্র বিজ্ঞানে নোমান মো. নিজাম উদ্দিন।

এই বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খাঁন জানান, মহাজনহাট কলেজে অনলাইনে পাঠদানের উদ্যোগটি প্রশংসনীয়। এটা ডিজিাল বাংলাদেশের সুফল। সম্ভব হলে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অবস্থায় সকল প্রতিষ্ঠানকে এমন উদ্যোগে নেয়া প্রয়োজন।

দেখা হয়েছে: 189
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author