|

করোনার দিনে মানবতার জয়

প্রকাশিতঃ ৯:৩৮ পূর্বাহ্ন | মার্চ ২৬, ২০২০

আরিফ আহম্মেদঃ করোনা ভাইরাস আতংকে আজ স্তব্ধ বিশ্ব। অসহায়ের মতো প্রাণ দিতে হচ্ছে হাজার হাজার মানুষের। প্রকৃতি আর মানুষের এ যেন এক অসম লড়াই। তবে মানুষ সেতো হার মানার পাত্র নয়, বিপদ যত বেশী মানুষ ততো বেশী হয় বিপ্লবী, মানবতার দোয়ার খোলে যায় তখন দেশে দেশে। করোনা আতংকে একদিকে যেমন মৃত্যুর হাতছানী অন্যদিকে তেমনি মানবতাই শ্রেষ্ঠ, এ কথাই প্রমাণ হচ্ছে বার বার।

মানুষ থেকে মানুষে ছড়ানো মরণঘাতী এই ভাইরাস থেকে বাঁচতে একের পর এক নিষেধাজ্ঞা দিতে বাধ্য হচ্ছে সরকার। বন্ধ হচ্ছে যেমন এক দেশ থেকে অন্য দেশে যাতায়াত তেমনি বন্ধ করে দেয়া হয়েছে দেশের অভ্যান্তরেও সকল পরিবহন ও ব্যবসা-বাণিজ্য। এছাড়া উপায় নেই, বাঁচতে হলে ও দেশের মানুষকে বাঁচাতে হলে লকডাউনের বিকল্প নেই। এতে দৈনিক নিম্ন আয়ের মানুষ পড়েছে বিপাকে। সরকার সারাদেশে জেলা প্রশাসনের মাধ্যমে এসব নিম্ন আয়ের মানুষের জন্য খাদ্যের ব্যবস্থা করেছে। কিন্তু সমাজে এমন অনেকেই আছেন যারা না পারবেন হাত পাততে না পারবেন এই কঠিন সময়ে পরিবার নিয়ে দৈনিক চাহিদা মাফিক জীবন যাপন করতে। তাই সরকারের পাশাপাশি সমাজের ভিত্তবান মানুষদের এগিয়ে আসা খুব জরুরী। শহুরের জীবনে ৮৫ ভাগ মানুষ ভাড়া বাড়িতে বসবাস করেন। অবরুদ্ধ এই সময়ে সংসারের খরচ চালানোই যেখানে হিমশিম অবস্থা সেখানে বাড়িভাড়া দেওয়াটা অসাধ্য এক ব্যাপার।

ইতোমধ্যে সরকার একটি চমৎকার একটি সিদ্ধান্ত গ্রহণ করেছে- ফেব্রুয়ারি থকে মে পর্যন্ত বিদ্যুৎ ও গ্যাস বিল পরিশোধের জন্য জুন পর্যন্ত সময় দিয়েছে। যদি এর মধ্যে দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায় তাহলে মানুষ ঘুরে দাঁড়াতে পারবে নয়তো এসব বিল মওকুফ করার প্রয়োজনীয়তা দেখা দিতে পারে। মাননীয় প্রধানমন্ত্রী শ্রমিকদের বেতন দিতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন। তবে বাড়িভাড়ার ব্যাপারে সরকার এখনো কোন নির্দেশনা দেয়নি।

ময়মনসিংহ অঞ্চলে নিজ থেকেই কয়েকজন বাড়িওয়ালা তাদের ভাড়াটিয়াদের বাড়িভাড়া মওকুফ করে দিয়েছেন। ব্যাক্তি ও সংগঠন পর্যায়ে এমনি কয়েকটি মানবিক ঘটনা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসা কুড়িয়েছে। ময়মনসিংহ জেলা পরিষদের সদস্য (গৌরীপুর) এইচ এম খায়রুল বাসার শুরু থেকেই করোনা সচেতনা সৃষ্টির লক্ষ্যে লিফলেট বিতরণ করছেন, মওকুফ করে দিয়েছেন নিজ বাসার ভাড়াটিয়ার বাড়িভাড়া, সম্প্রতি তিনি ঘোষণা দিয়েছেন জেলা পরিষদ থেকে প্রাপ্ত ১ মাসের সম্মানী তিনি করোনা সচেতনতায় ব্যয় করবেন।

নেত্রকোণা জেলার সন্তান তুহিন তালুকদার, সোনালী ব্যাংক, ফুলপুর শাখার ম্যানেজার। বসবাস করেন ময়মনসিংহ শহরে। তিনি নেত্রকোণা শহরে নিজ বাসার ভাড়াটিয়ার বাড়িভাড়া মওকুফ করে দিয়েছেন। এমনি নাম না জানা আরো অনেকে আছেন যারা নিজ উদ্যোগে মানবিক এই কাজটি করছেন।

দেশের কোন ক্রান্তিকাল আসলে বাংলাদেশের ব্যবসায়ীরা মানুষের পাশে না থেকে তারা বাজারে পণ্যের কৃত্তিম সংকট তৈরী করে বেশি লাভে বিক্রি করেন, রমজানের মতো একটি পবিত্র মাসেও তারা বছরের পর বছর এটা করে আসছেন, করোনার মতো এমন ভয়াবহ বৈশ্বিক সংকটেও তারা এটা করার চেষ্টা করেছেন।

ব্যাতিক্রম কেবল গৌরীপুর উপজেলা রাইস মিল ওনার্স এসোসিয়েশন, সংগঠনের নেতৃবৃন্দ ইতোমধ্যে উপজেলা নির্বাহী অফিসারের সাথে বৈঠক করেছেন। সংগঠনের সভাপতি ইকবাল হোসেন জুয়েল ঘোষণা দিয়েছেন দেশের এই সংকটকালীন সময়ে গৌরীপুরে তারা চালের দাম স্বাভাবিক রাখতে প্রয়োজনে লোকসান দিয়ে হলেও বাজারে চালের সরবরাহ ঠিক রাখবেন, যাতে সাধারণ মানুষের কষ্ট না হয়। এমনি হাজারো মানবিক দৃষ্টান্তের কাছে বাংলাদেশে করোনা পরাজিত হবেই।

দেখা হয়েছে: 1799
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author