|

করোনা: বরিশালে চালু হলো মানবতার বাজার

প্রকাশিতঃ ৩:২৩ অপরাহ্ন | এপ্রিল ১৩, ২০২০

করোনা: বরিশালে চালু হলো মানবতার বাজার

খোকন হাওলাদার, গৌরনদী (বরিশাল) প্রতিনিধিঃ করোনাসহ জরুরি রোগীদের বিনা পয়সায় অ্যাম্বুলেন্স সেবা চালুর পর এবার বরিশাল নগরে মানবতার বাজার চালু করল বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)। দুস্থ, কর্মহীন শ্রমিকদের খাদ্যসহায়তার জন্য বাসদের ‘এক মুঠো চাল’ কর্মসূচির আওতায় এই ব্যতিক্রমী ‘মানবতার বাজার’ আজ রোববার সকালে উদ্বোধন করা হয়।

প্রতিদিনই বেলা ১১টা থেকে ১টা পর্যন্ত এই ‘মানবতার বাজার’ খোলা থাকবে।

উদ্যোক্তারা জানান, গরিব ও নিম্নমধ্যবিত্ত পরিবারগুলোকে বাছাই করে তাদের একটি করে রেশন কার্ড দেওয়া হয়েছে। ওই কার্ডের মাধ্যমে এসব পরিবার এই বাজার থেকে প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে নিত্যপণ্য বিনা পয়সায় নিতে পারবে। সুবিধাভোগীদের সংখ্যা আরও বৃদ্ধি করা হবে এবং পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই কার্যক্রম অব্যাহত থাকবে।

বাসদের জেলা আহ্বায়ক ইমরান হাবিব বলেন, ‘একটি পরিবারে যা কিছু প্রয়োজন, তার বেশির ভাগ পণ্যই আমরা এই বাজারে রেখেছি। আজ প্রথম দিনে চাল, ডাল, আলু, পেঁয়াজ, তেল, ডিম, টমেটো, মিষ্টিকুমড়া, ঢ্যাঁড়স, পুঁইশাক, শিশুদের জন্য চকলেট, আচার, চানাচুর, মাস্ক, জরুরি ওষুধ ইত্যাদি দেওয়া হয়েছে। প্রতিদিনই আমরা আরও নতুন নতুন পণ্য মানবতার বাজারে যুক্ত করব। আর্থিক সামর্থ্য এবং পরিবারের সদস্যসংখ্যা বিচার করে আমরা প্রতিটি পরিবারকে একটি রেশন বই সরবরাহ করেছি।

যেখানে আমরা ৪০০ থেকে ৫০০ পয়েন্ট করে দিয়েছি। এই পয়েন্ট দিয়ে ওই পরিবার বিনা মূল্যে ৬০০ থেকে ৭০০ টাকার বাজার করতে পারবে। আমরা চেষ্টা করব প্রতি সপ্তাহেই প্রতি বইয়ে নতুনভাবে পয়েন্ট যুক্ত করার। আমরা এই সংকটের সময় প্রতিদিনই অন্তত ২০০ পরিবারকে এই সহযোগিতা প্রদান করার চেষ্টা করব।’

বাসদের সদস্যসচিব মনীষা চক্রবর্তী বলেন, ‘এই দুর্দিনে মানুষের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব। সারা দেশেই বাসদের পক্ষ থেকে এ ধরনের নানা কর্মসূচি পালিত হচ্ছে। বরিশালে এ পর্যন্ত আমরা পাঁচ হাজারের বেশি পরিবারকে খাদ্যসহায়তা দিয়েছি, যা এখনো অব্যাহত আছে।

আজ থেকে “এক মুঠো চাল” কর্মসূচির আওতায় এই “মানবতার বাজার” থেকে অন্তত তিন হাজার পরিবারকে খাদ্যসহায়তা দেওয়া হবে। এর বাইরে ওয়ার্ডে ওয়ার্ডে “এক মুঠো চাল”-এর খাদ্যসহায়তা কর্মসূচি অব্যাহত থাকবে। এ ছাড়া আমাদের “ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস”-এ প্রতিদিন ১৫ থেকে ২০টি পরিবারকে সেবা দেওয়া হচ্ছে।’

বরিশাল নগরের ফকিরবাড়ি সড়কের বাসদ কার্যালয়সংলগ্ন মাতৃছায়া স্কুল মাঠে এই ‘মানবতার বাজার’ উদ্বোধন করেন বাসদ বরিশাল জেলার আহ্বায়ক ইমরান হাবিব। এ সময় উপস্থিত ছিলেন বাসদ বরিশাল জেলা কমিটির সদস্যসচিব মনীষা চক্রবর্তী। এ সময় স্বেচ্ছাসেবক হিসেবে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, শ্রমিক ফ্রন্ট এবং মহিলা ফোরামের নেতারা উপস্থিত ছিলেন।

দেখা হয়েছে: 283
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author