আজকের আলোচিত খবর

কর্মদিবসের ১ম দিনে র‌্যাব মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন

মোঃ কামাল, ময়মনসিংহঃ দেশের এমন এক দুঃসময়ে র‌্যাপিট একশন ব্যাটলিয়ন র‌্যাব বাহিনীর প্রধান হলেন সৎ-নিষ্ঠাবান-দক্ষ-ধর্মপ্রাণ একজন মানুষ চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। তার একটি উদাহরণ আমি এখানে তুলে না ধরে পারছি না। ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি কর্তব্যরত পালন সময় প্রায়ই দেখতাম তার নিজ কার্যালয় থেকে পায়ে হেটে কাচাঁরি মসজিদে গিয়ে জামাতের সাথে নামাজ আদায় করতেন।

সাথে থাকতো না কোন বডি গার্ড, ইউনিফর্ম পরহিত অবস্থায় অফিসেই নামাজ আদায় করতেন যেতেন না মসজিদে। যাহাতে কেউ বুঝতে না পারে তিনি একজন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা। আর এ থেকেই বোঝা যায় এমন একজন ধর্মপ্রাণ মানুষ দেশের এই দুঃসময়ে র‌্যাবের মহাপরিচালক হয়ে কতটা উপকৃত হলো দেশ এবং র‌্যাব বাহিনী।

আর তাই হয়তো মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে ‘সততার পুস্কার’ পেয়েছেন সুনামগঞ্জের শাল্লা থানার শ্রীহাইল গ্রামের এই বাসিন্দা। তিনি ময়মনসিংহ রেঞ্জ ইতিহাসের প্রথম ডিআইজি ও ঢাকা রেঞ্জেরও দায়িত্ব পালন করেন অত্যন্ত দক্ষতার সহিত। সততার ও দক্ষতার কারণেই তাকে খুব দ্রুতই আরও একটি গুরু দায়িত্বে বহাল করা হলো সিআইডি প্রধান হিসেবে।

সেখানেও তিনি খুব অল্প সময়ে সুনামের সহিত কাজ করে সমগ্র দেশের কিছু গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন করে যা প্রিন্ট এবং ইলেকট্রিক মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে ছড়িয়ে পড়ে। সারা দেশ জুড়ে তাকে নিয়ে উঠে প্রশংসার ঝড়। সিআইডি প্রধান থেকে বর্তমানে তিনি র‌্যাব প্রধান।

যোগদান করলেন এমন একটি সময় বিশ্ব জুড়ে যখন চলছে কালের শ্রেষ্ঠ মহামারি করোনা। অতীতের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এবারও সফলতার শিখড়ে নিয়ে যাবেন দেশ এবং তার বাহিনীকে এমনটাই আশা করা যায়। ময়মনসিংহ রেঞ্জে যোগদান করেই এই রেঞ্জের সর্বস্তরের মানুষের সঙ্গে তিনি গড়ে তুলেছিলেন এক বিশাল বন্ধু সুলভ সম্পর্ক। যেমন রাজনৈতিক-সাংস্কৃতিক-সাংবাদিক-সুশিল সমাজ- সকল ধর্ম-বর্ণের মানুষের সাথে ছিলো তার সখ্যতা।

ঢাকা রেঞ্জ ডিআইজ কর্তব্যরত অবস্থায় গিয়েছিলাম তার কার্যালয়ে আমরা চারজন। আদর-আপ্যায়ন-আচার-আচরণে মনেই হয়নি আমরা ঢাকার রেঞ্জ এর কার্যালয়ে এসেছি। তিনি যেন সেই আমাদের ময়মনসিংহেরই একজন। খাবার শেষে ফটো সেশন আর বিদায়টা ছিলো খুবই আবেগের। কারণ তিনি ময়মনসিংহের মানুষকে অনেক ভালোবাসেন এখানে রয়েছে তার ইতিহাস।

ঢাকার বাইরে তেমন কোথাও বেশিদিন কর্তব্য পালন করেননি এই কর্মকর্তা। ঢাকতেই তার বেশির ভাগ সময়ে বিভিন্ন পদে কর্তব্যরত ছিলেন। আলাপ-চারিতার ফাঁকে তিনি জানালেন, ময়মনসিংহে আমার যাওয়ার ইচ্ছে ছিলো না। আমার উর্ধ্বতন কর্মকর্তারা আমাকে এখানে পাঠিয়েছেন আমি ভালো মানুষ তাই। আর পরে আমিও তেমন দ্বিমত পোষন করিনি চিন্তা করলাম প্রথম রেঞ্জ ডিআইজি হিসেবে ইতিহাস হয়ে থাকবো।

আর ময়মনসিংহের মানুষগুলো যে এতো ভালো এবং এতো সুন্দর করে গুছিয়ে কথা বলে তা এখানে কর্তব্য পালন না করলে বুঝে উঠতে পারতাম না। তবে, যেখানেই থাকি ময়মনসিংহের মানুষের সাথে থেকে যাবে সেই আগেরই সখ্যতা এবং সমসমান সহযোগিতাও।

র‌্যাব মহা পরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ঢাকা রেঞ্জের দায়িত্বে থাকাকালীন পবিত্র হজ্ব ও পালন করে এসেছেন। তিনি দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন এই বাহিনীর সুনাম ধরে রাখার জন্য বিশেষ করে ময়মনিসংহের সকলের কাছে দোয়া চেয়েছেন।

KalerBangladesh

Recent Posts

ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ি ইউনিয়নের খালবলা বাজার হতে শ্রীফলতলা রাস্তার ধলাই খালের…

54 years ago

ঈশ্বরগঞ্জে বিনামূল্যে পাট বীজ বিতরণ

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জ: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ২০২৪-২৫ মৌসুমে পাট ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র,…

54 years ago

ঈশ্বরগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ "নারীর সমঅধিকার সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ" এই প্রতিপাদ্যের আলোকে সারা দেশের…

54 years ago

বর্ষসেরা সাংবাদিক নির্বাচিত হলেন খাইরুল ইসলাম আল আমিন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ দৈনিক প্রতিদিনের কাগজের ক্রাইম ক্যাটাগরীতে ২০২৩ সালের বর্ষসেরা সাংবাদিক হিসেবে প্রথম স্থান…

54 years ago

মুক্তাগাছায় আদালতের নির্দেশ ওপেক্ষা করে মারামারি

ময়মনসিংহ প্রতিনিধি:  আদালতের নির্দেশ ওপেক্ষা করে প্রতিবেশীর সঙ্গে জমি নিয়ে বিরোধের জেরে মারামারিতে প্রতিবেশীর কুড়ালের…

54 years ago

পুলিশের গাড়িতে গরুচোরের হামলা, গরুসহ চোর আটক

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রায় ২৫ কিলোমিটার ধাওয়া করে চারটি গরু, একটি ছাগল ও…

54 years ago