|

ঈশ্বরগঞ্জে অসহায়দের জন্য মুক্তির বন্ধন ফাউন্ডেশনের ‘ফ্রি বাজার’

প্রকাশিতঃ ৫:১৬ অপরাহ্ন | এপ্রিল ২৫, ২০২০

ঈশ্বরগঞ্জে অসহায়দের জন্য মুক্তিরবন্ধন ফাউন্ডেশনের ‘ফ্রি বাজার’

নিজস্ব প্রতিবেদকঃ করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে সর্বস্তরে বিরাজ করছে স্থবিরতা। ঘরে নেই খাবার। মনে নেই সুখ। এরই মধ্যে শুরু হয়েছে পবিত্র মাহে রহমজান। নিম্ম আয়ের কর্মহীন মানুষগুলোর পরিবারে চলছে নিদারুণ কষ্ট।  খেটে খাওয়া মানুষগুলোর ঘরে নেমে এসেছে অন্ধকার। আর এমনই এক সময় ত্রাতা হয়ে পাশে এসেছে ‘মুক্তির বন্ধন ফাউন্ডেশন’ নামের একটি সংগঠন।

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের একটি এলাকায় রমজান মাস উপলক্ষে ‘ফ্রি বাজার’ কার্যক্রম শুরু করেছেন সংগঠনটি। করোনাযুগে অসহায় হয়ে পড়া এসব মানুষকে বিনামূল্যে সবজি ও ইফতার সামগ্রী দিচ্ছেন তারা। মানুষ যাতে নির্বিঘ্নে সেহরী ও ইফতারি করতে পারে সে জন্য ‘ফ্রি বাজার’ কার্যক্রম শুরু করা হয়েছে আঠারবাড়ি ইউনিয়নের উত্তরবনগাঁও গ্রামে।

ইতোমধ্যে এ গ্রামে ৫ নারী করোনা শনাক্ত হয়েছে। ১২ এপ্রিল ঈশ্বরগঞ্জে প্রথম করেনা রোগী সনাক্ত হয় তাই এলাকাটিতে রয়েছে প্রশাসনের কড়াকড়ি লকডাউন। এ পরিস্থিতিতে রমজানে অসহায় মানুষের মাঝে স্বস্তি ফেরাতে ‘ফ্রি বাজার’ কার্যক্রম চালু করেছে মুক্তির বন্ধন ফাউন্ডেশন।

শনিবার বাজারটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন। রমজান মাসের পুরুটা সময় সপ্তাহে তিন দিন চলবে এই ফ্রি বাজার। এর আগেও সংগঠনটি বিভিন্ন সময় মানুষের পাশে দাঁড়িয়ে বেশ সুনাম কুঁড়িয়েছে।

শনিবার সকালে ফ্রি বাজারে গেলে দেখা যায়, ইউনিয়নের উত্তরবনগাঁও রেলক্রসিং এর কাছে উঁচু স্থানে বসানো হয়েছে ‘ফ্রি বাজার’। প্রবেশপথে রাখা হয়েছে হাত ধোঁয়ার ব্যবস্থা। লাইনে দাঁড়িয়ে নির্বাচিত অসহায় মানুষ একে একে নিজেদের প্রয়োজনীয় সবজি ও ইফতার সামগ্রী নিচ্ছে ‘ফ্রি বাজার’ থেকে। ফ্রি বাজার থেকে নিজেদের প্রয়োজন মতো অসহায় মানুষ গুলো আলু, বেগুন, টমেটো, মিষ্টি কুমড়া, লাউ, ঢেঁরস, শশা মুড়ি, খেজুর নিয়ে যান।

শাহেদ আলী নামের এক ব্যক্তি বলেন, ‘আমগো ঘরে অভাব। এই অভাবের দিনে মাগনা আনাজ পাতি (সবজি) ও ইফতারির জিনিস দিতাছে ওরা। এমনটি এর আগে কহনও দেহি নাই।’

মুক্তির বন্ধন ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর আজহারুল ইসলাম পলাশ বলেন, বৃত্তবানদের অনুদান ও নিজস্ব অর্থায়নে ‘ফ্রি বাজার’ কার্যক্রমটি চালু করা হয়েছে। নিম্ম আয়ের মানুষ এখানে বিনামূল্যে তাদের প্রয়োজনীয় জিনিস নিতে পারছে। প্রতিদিন ১০০ পরিবারকে তাদের হাট থেকে ফ্রি বাজার দেওয়া হবে।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, সংগঠনটির উদ্যোগ প্রশংসনীয়। সরকারি বা বিভিন্ন ভাবে শুধু চাল ও অন্যান্য কিছু দেওয়া হলেও মানুষের সবজির প্রতি চাহিদা রয়েছে। রমজানে অসহায় মানুষের ওই চাহিদা পূরণে সংগনটির ব্যতিক্রমী উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

‘ফ্রি বাজার’ কার্যক্রম বাস্তবায়নে সহযোগিতা রয়েছে সংগঠনটির সদস্য মাসুম ভুঁইয়া, রাকিবুল ইসলাম শুভ, শাহরিয়ার খান ইমন, ইয়াহিয়া দিপন, মতিউর রহমান, মাহফুজুর রহমান টুটুল, আবদুস সামাদ ঝুমন, মোস্তাকিম আহমেদ, জাকির হোসেন প্রমুখ। -সমকাল

দেখা হয়েছে: 361
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author