|

কেমন করে রুখিবে এবার, এই বৈশ্বিক মহামারী?-মাহবুবা শিউলি

প্রকাশিতঃ ৭:০৯ অপরাহ্ন | মে ০৭, ২০২০

কেমন করে রুখিবে এবার, এই বৈশ্বিক মহামারী?-মাহবুবা শিউলি

শক্ত হাতে ধরিয়া লাগাম, হঠাৎ দিলে কেন ছাড়ি!
কেমন করে রুখিবে এবার, এই বৈশ্বিক মহামারী?
– কবির সাথে একমত প্রকাশ করছি। ১৭ মার্চ এর পর আমরা লকডাউন পালন শুরু করলাম। এর আগে একটুও টের পাইনি করোনা মহামারী যে আমাদের দেশেও এভাবে তান্ডব চালাতে পারে ! যাইহোক ১৭ মার্চের পর থেকে সরকার সিরিয়াস হবার পর আমরাও সিরিয়াস হলাম। মানুষকে ঘরে রাখার জন্য সরকারের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করা হয়েছে।

কিন্তু অজ্ঞ জনগণ সরকারকেও মানে না, মন যা চায় তাই করেছে ফলশ্রুতিতে হু হু করে করোনা ভাইরাস ছড়িয়েছে। একটিমাত্র ঔষধ ছিল তা হলো ব্যক্তিগত ও পারিবারিক সচেতনতা। কিন্তু কেউ-ই তা মানলো না। প্রথমে গার্মেন্টস খুলে গার্মেন্টস কর্মীদের ঝুঁকির মধ্যে ফেলে পুনরায় বন্ধ ঘোষনা করা হলো তারপর সবকিছু একটা একটা করে সীমিত আকারে খোলার সিদ্ধান্ত নেয়া হলো। যাইহোক দেশ ও জনগণের মঙ্গলের কথা চিন্তা করে সরকারকে অনেক ধরণের সিদ্ধান্ত নিতে হয়।

যা বলছিলাম – লকডাউনে পর ঘর থেকে আর বের হইনি। এত নীবিড়ভাবে স্রষ্টাকে ডাকার এমন সুযোগ আগে হয়নি বা উপলব্ধি বা অনুভব করিনি।

বৈশ্বিক মহামারীতে বিশ্ব আজ অসুস্হ। মহান আল্লাহপাক তাঁর পাপী বান্দাদের প্রতি এতই বিরক্ত যে সবাইকে সংশোধনের জন্য আমাদের এ কঠিন পরীক্ষার সম্মুখীন করেছেন। লকডাউনের পর থেকেই পরিবারের সবাই বাসায় একসাথে নামাজ পড়ছি।

রমজান শুরুর পর তারাবী’র নামাজ সহ পাঁচ ওয়াক্ত নামাজ সঠিক সময়ে পরিবারের সর্বোকনিষ্ঠ সদস্য থেকে পরিবারের কর্তাসহ সবাই একসাথে আদায় করছি। এত সুন্দর পরিবেশে ও নিয়মনীতির মধ্যে নীবিড়ভাবে স্রষ্টাকে এভাবে ডাকার সুযোগ কখনও হবে তা কল্পনাতেও ছিলনা। এতদিন একা একা নামাজ পড়তাম। এখন পরিবারের সবাই একত্রে। গত দেড়মাস ধরে যেহেতু ঘরেই সবাই নামাজ আদায় করেছে সেহেতু এই মহামারীকালীন আমি আমার পরিবারের কাউকেও বাইরে যেতে দিবোনা।

সবাই কে অনুরোধ করবো নিজ গৃহে স্রষ্টার কাছে আত্মসমর্পণ করুন। বাইরে গিয়ে আপনি আক্রান্ত হবেন আর বাহক আপনি পরিবারের সবাইকে ঝুঁকিতে ফেলবেন, এই কাজ করবেন না। আগে নিজেকে ভালোবাসুন তাহলেই মানুষকে ভালোবাসতে পারবেন। নিজে বাঁচুন তাহলে পরিবারকে বাঁচাতে পারবেন আর আপনার পরিবার বাঁচলে সমাজ বাঁচবে, সমাজ বাঁচলে দেশও বাঁচবে।

সরকার সীমিত আকারে মার্কেট খোলার ঘোষনা দিয়েছেন, দিক। মসজিদে গিয়ে নামাজ আদায় করতে চাইলে করতে পারবেন সেই ঘোষনাও দিয়েছেন, দিক। কিন্তু আপনি কি করবেন সেইটা একান্ত আপনার বিবেচনা। সবাইকে অনুরোধ করবো ধৈর্য ধারণ করুন। ঘরে থাকুন। নিরাপদ থাকুন।

লেখক:
মাহবুবা সুলতানা শিউলি
সদস্য, বোর্ড অব ট্রাস্টিজ
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ।

দেখা হয়েছে: 185
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author