|

বরিশালে ভেঙ্গে পড়েছে লকডাউন: রাস্তায় বাড়ছে মানুষের ভিড়

প্রকাশিতঃ ১২:০২ পূর্বাহ্ন | মে ০৯, ২০২০

বরিশালে ভেঙ্গে পড়েছে লকডাউন: রাস্তায় বাড়ছে মানুষের ভিড়

গৌরনদী (বরিশাল) প্রতিনিধিঃ সরকারি ঘোষণা আসার আগেই বরিশালে ভেঙ্গে পড়েছে লকডাউন। ঘরে থাকা মানুষজন বের হচ্ছেন ইচ্ছেমত। খুলছে পাড়া-মহল্লার দোকান। এমনকি যানজট লেগে যাচ্ছে নগরীতে। সরকারি ঘোষণার আগে শিথিলের ইঙ্গিত আসায় এমন চিত্র দেখা গেছে বরিশালে। নগরী ফিরছে সেই পুরানো দৃশ্যে। সারা দেশে সংক্রমন ও মৃত্যুর সংখ্যা দিন দিন বাড়লেও তার কোন তোয়াক্কা না করে মানুষের এমন উদাসীন আচরণে চিন্তায় ফেলেছে স্বাস্থবিদদের।

প্রশাসনিক সূত্রে জানা গেছে, ২৬ দিন ধরে বরিশালে লকডাউন চলছে। প্রথম দিকে কড়াকড়ি আর মানুষের মাঝে সচেতনতা থাকায় ফাঁকা ছিল নগরী। দিনে দিনে দুটি অবস্থারই অবনতি হচ্ছে। স্থানীয় ও পুলিশ প্রশাসন আপ্রান চেষ্টা করলেও নানান অজুহাতে বাইরে সময় কাটাতে বের হচ্ছে মানুষ।

তবে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নাজমূল হুদা বলেন, করোনা সংক্রামন এড়াতে তারা জনগনকে স্বাস্থ্য বিধি মেনে চলার আহ্বান জানাচ্ছেন। সচেতন থাকতে বলছেন। বরিশাল স্বাস্থ্য অধিদফতর বলছে, জেলায় ৪৯ জন করোনা আক্রান্ত।

বানিজ্য মন্ত্রনালয় ১০ মে থেকে থেকে দোকান খোলা রাখতে বললেও বরিশাল নগর ও জেলার বেশ কিছু এলাকা ঘুরে দেখা গেছে কতগুলো দোকান ব্যতিত অধিকাংশ দোকান খোলা রাখা হচ্ছে। লক্ষ্যনীয়, আগে জেলা প্রশাসন লকডাউন বাস্তবায়নে ভ্রাম্যমান আদালত পরিচালনা করলেও এখন অনেকটাই শিথিল। লকডাউন বাস্তবায়নে আইন শৃঙ্খলা বাহিনীর কড়াকড়িও কমে গেছে বিগত তিনদিন।

তথ্য বলছে, ১২ এপ্রিল প্রথমবারের মতো বরিশালে দুইজন করোনা রোগী সনাক্ত হওয়ায় ওই দিন রাত থেকে নগরীসহ পুরো জেলা লকডাউন ঘোষণা করে জেলা প্রশাসন। গত ২৬ দিনে বরিশাল নগরীসহ পুরো বিভাগের করোনায় আক্রান্ত হয়েছেন ১২৫ জন মানুষ। এই সময়ে মারা গেছেন করোনা আক্রান্ত ৭ জন। অথচ দিন দিন ঢিলেঢালা হচ্ছে লকডাউন। উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্য বিধি। তবে করোনা নিয়ে জনসচেতনতা বেড়েছে বলে দাবী জনগনের।

প্রথম দিকে লকডাউন বাস্তবায়নে জেলা প্রশাসন এবং আইন শৃঙ্খলা বাহিনী তৎপর থাকায় মানুষজনও অনেকটা ঘরে উঠে যায়। জরুরী প্রয়োজন ছাড়া তেমন একটা ঘর থেকে বের হয়নি কেউ। কিন্তু ধীরে ধীরে মানুষজন অসিহষ্ণু হয়ে পড়ে। তাদের অনেকে প্রয়োজন মেটাতে পারছেনা বদ্ধ ঘরে। এ কারনে রুটিরুজি সহ নানা প্রয়োজনে ঘর থেকে বেড়িয়ে আসছে মানুষ। খুলতে শুরু করেছে দোকানপাট।

গতকাল নগরীর চৌমাথা এলাকার সোনালী ব্যাংকে বয়স্ক ও বিধবা ভাতার টাকা উত্তোলন করতে সহস্রাধীক মানুষের ভীর দেখা যায়। প্রায় প্রতিটি সরকারি ব্যাংক, বিশেষ করে সোনালী ব্যাংকে বিভিন্ন সামাজিক নিরাপত্তার ভাতা তুলতে মানুষের দির্ঘ লাইন দেখা গেছে। বিশেষ করে নগরীর হেমায়েত উদ্দিন রোড, চকবাজার, কাঠপট্টি, বাজার রোড, পদ্মাবতি সহ বিভিন্ন এলাকায় ঈদ বাজারের মতো আমেজ এবং ভীর দেখা গেছে।

সকাল থেকে দুপুর পর্যন্ত নগরীর প্রধান প্রধান রাস্তাঘাটের চিত্র দেখলে লকডাউনের সংজ্ঞা নিয়ে সন্দিহনা হয়ে পড়বেন যে কেউ। তবে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত নগরীর বিভিন্ন এলাকা ঘুরে শারীরিক দূরত্ব অনুসরন সহ গনজমায়েত রোধে জনচসেচতনা সৃস্টির লক্ষ্যে মাইকিং করেছেন।

বরিশালে ভেঙ্গে পড়েছে লকডাউন: রাস্তায় বাড়ছে মানুষের ভিড়

দেখা হয়েছে: 317
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author