অসহায় ভুমিহীন পরিবারকে উচ্ছেদের খবর প্রকাশ করায় সাংবাদিককে হুমকি

সারোয়ার হোসেন: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার গোদাগাড়ী ইউপির আইহাইরাহী গ্রামের মৃত আব্দুস সাত্তারের পুত্র ভুমিগ্রাসী মোস্তফা মন্ডল একই গ্রামের নিরহ এক ভুমিহীন পরিবারকে উচ্ছেদ করে ভিটেমাটি জবরদখলে মরিয়া বলে অপরাধ বার্তা ও কালের বাংলাদেশ পত্রিকায় খবর প্রকাশ হওয়ায় ভূমিদস্যু মোস্তফার পুত্র আল আমিন রাজশাহী প্রতিনিধিকে মুঠো ফোনে (০১৭০১-০৬৬৪৭৯) এই নম্বর থেকে বিভিন্ন প্রকার হুমকি দেয়া হয়েছে।

এমন হুমকির ঘটনায় গোদাগাড়ী থানার ওসি খাইরুল ইসলামকে মৌখিক অবহিত করা হয়েছে। এতে করে একজন ভূমিদস্যুর পুত্র আল আমিনের এমন হুমকির ঘটনায় সাংবাদিক মহল সহ এলাকাবাসির মধ্যে চরম অসন্তোষ সৃস্টি হয়েছে উঠেছে সমালোচনার ঝড়।

সম্প্রতী, উপজেলার গোদাগাড়ী ইউপির আইহাইরাহী গ্রামের মৃত নুর মোহাম্মদের পুত্র ভুমিহীন হযরত আলী আইহাইরাহী মৌজায় ২৭ শতক সরকারী খাস সম্পত্তিতে বসতঘর নির্মাণ করে প্রায় ৪০ বছর ধরে ভোগ দখল করে বসবাস করে আসছেন এবং (ইজারা) পত্তন গ্রহণের জন্য আবেদন করেছেন।

কিন্তু গ্রামের প্রভাবশালী মোস্তফা ওই ভুমিহীন পরিবারকে উচ্ছেদ করে সম্পত্তি দখলে অভিনব কৌশল অবলম্বন করেছেন, আর হাতিয়ার হিসেবে একটি কুঁড়িকে ( জলাশয়) ব্যবহার করছেন যা সরেজমিন তদন্ত করলেই দেখা যাবে।

ভুমিহীন হযরত আলী ও ভুমিগ্রাসী মোস্তফার বাড়ির মাঝে ফুলকুঁড়ি নামের একটি ছোট জলাশয় রয়েছে। এদিকে ভুমিগ্রাসী মোস্তফা জলাশয়ের তিন দিকে পাকা প্রটেকশান ওয়াল নির্মাণ করে শুধুমাত্র ভুমিহীনদের পাশে ফাকা রেখে পুকুরে হাঁসচাষ করেছে।

এতে প্রতিনিয়ত কুড়ির পাড় ভাঙ্গতে ভাঙ্গতে পৌনে ১ বিঘা আয়তনের কুড়ি এখন প্রায় ২ বিঘা পুকুরে পরিনত হয়েছে। এদিকে ভুমিহীনরা তাদের বসতঘর রক্ষায় প্রটেকশান ওয়াল দিতে গেলে তাদের বাধা দেয়া হচ্ছে। একাধিকবার মোস্তফাকে প্রটেকশান ওয়াল দিতে বলেও মোস্তফা তাদের কথার কোনো কর্ণপাত না করে বরং ভূমিহীন পরিবারকে বিভিন্ন প্রকার হুমকি ধামকি দিয়ে আসছে মোস্তফা।

স্থানীয়রা বলেন, ভুমিগ্রাসী মোস্তফার উদ্দেশ্যে প্রটেকশান ওয়াল দিতে না পারলে এভাবে ভাঙতে ভাঙতে ভুমিহীনের পুরো বসতঘর এক সময় পুকুরে পরিণত হবে। এদিকে পুকুর পাড়ের বিভিন্ন প্রজাতির গাছ কেটে হজম করেছে মোস্তফা। এবিষয়ে জানতে চাইলে মোস্তফা অভিযোগ অস্বীকার করেছেন।

এবিষয়ে জানতে চাইলে গোদাগাড়ী ইউপি চেয়ারম্যান রুহুল আমিন বলেন, ভুমিহীন পরিবারকে উচ্ছেদের পায়তারা করছে মোস্তফা যা অত্যন্ত দুঃখজনক যদি এরকম হয়ে থাকে তাহলে অবশ্যই মোস্তফার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

স্থানীয়রা মানবিক দিক বিবেচনা করে ভুমিহীন পরিবারকে আইনি সহায়তা প্রদানের জন্য সংশ্লিস্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন। সেই সাথে তার বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি জানিয়েছেন।

KalerBangladesh

Recent Posts

ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ি ইউনিয়নের খালবলা বাজার হতে শ্রীফলতলা রাস্তার ধলাই খালের…

54 years ago

ঈশ্বরগঞ্জে বিনামূল্যে পাট বীজ বিতরণ

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জ: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ২০২৪-২৫ মৌসুমে পাট ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র,…

54 years ago

ঈশ্বরগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ "নারীর সমঅধিকার সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ" এই প্রতিপাদ্যের আলোকে সারা দেশের…

54 years ago

বর্ষসেরা সাংবাদিক নির্বাচিত হলেন খাইরুল ইসলাম আল আমিন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ দৈনিক প্রতিদিনের কাগজের ক্রাইম ক্যাটাগরীতে ২০২৩ সালের বর্ষসেরা সাংবাদিক হিসেবে প্রথম স্থান…

54 years ago

মুক্তাগাছায় আদালতের নির্দেশ ওপেক্ষা করে মারামারি

ময়মনসিংহ প্রতিনিধি:  আদালতের নির্দেশ ওপেক্ষা করে প্রতিবেশীর সঙ্গে জমি নিয়ে বিরোধের জেরে মারামারিতে প্রতিবেশীর কুড়ালের…

54 years ago

পুলিশের গাড়িতে গরুচোরের হামলা, গরুসহ চোর আটক

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রায় ২৫ কিলোমিটার ধাওয়া করে চারটি গরু, একটি ছাগল ও…

54 years ago