|

আম গাছে ছত্রাক জাতীয় পচন রোগ আক্রমণে দুশ্চিন্তায় পার্বতীপুরের চাষীরা

প্রকাশিতঃ ৯:৩০ অপরাহ্ন | জুন ০৮, ২০২০

আম গাছে ছত্রাক জাতীয় পচন রোগ আক্রমণে দুশ্চিন্তায় পার্বতীপুরের চাষীরা

আসাদুজ্জামান আসাদ, দিনাজপুর প্রতিনিধিঃ পার্বতীপুরে আমবাগান গুলোতে হঠাত্‍ করে ছত্রাক জাতীয় রোগ পোকার আক্রমণে দুশ্চিন্তার পড়েছে চাষীরা । আমের ফাটোল, কালো ক্ষত দাগ এবং পচন ধরে গাছ থেকে ঝরে পড়ছে আম। যার ফলে ক্ষতির মুখে পড়েছেন চাষিরা।

তড়িঘড়ি আমকে এই রোগ পোকার আক্রমণ থেকে বাঁচাতে বিভিন্ন ধরনের ওষুধ প্রয়োগ করেছেন চাষীরা।

তাঁদের বক্তব্য, প্রখর দাবদাহের কারণে আম গাছে শুলি পোকার আক্রমণ দেখা দিয়েছে । আমের গোড়া ও ফলে পচন ধরে যাচ্ছে এবং গাছ থেকে ঝরে পড়ছে। আবার কোনও কোনও বাগানে আম কালো হয়ে ফেটে যাচ্ছে । এই অবস্থায় কি করা উচিত তাও বুঝতে পারছেন না চাষীরা। বাধ্য হয়ে অনেকেই এই রোগ পোকার আক্রমণ থেকে আমকে বাঁচাতে বিভিন্ন ধরনের ওষুধ প্রয়োগ করা করেছেন।

গতকাল উপজেলার হরিরামপুর খাকড়াবন্দ গ্রামের সাইফুল,সালামান এর ৫ বিঘা জমিতে প্রায় ৩০০ আম গাছে মধ্যে অধিকাংশ গাছে পচন ধরেছে,আম অধ্যেক ফেটে কালো হয়ে গেছে।আনন্দবাজার এলাকার কালীপদ,নরেন এর বাড়ির গাছে আমে পচন রোগ দেখা দিয়েছে।

সালমান জানান, আমাদের এলাকার বাগান মালিকেরা পচন রোধে কৃষি কর্মকতার সনাপন্ন হচ্ছেন।

পার্বতীপুর কৃষি অফিস সুএে জান যায় , কিছু কিছু আমবাগান প্রখর গরমে বিভিন্ন ধরনের রোগ পোকার আক্রমণ হওয়ার সম্ভাবনা থাকে । তবে এই নিয়ে অযথা চাষিদের আতঙ্কিত হওয়ার কিছু নেই । বাগানের ঠিকমতো পরিচর্যা করলে এইসব রোগ পোকা নিধন সম্ভব।

এব্যাপারে পার্বতীপুর কৃষি কর্মকর্তা রাকিবুজ্জামান বলেন, উপজেলার বাগান মালিকদের পরামর্শ দেওয়া হচ্ছে। কিন্তু প্রখর গরমের মধ্যে আমের গোড়ায় ও নিছের অংশে কালো ক্ষত দাগ দেখা দিতে শুরু করেছে। এর কারণ অধিকাংশ ক্ষেত্রে বেশি ফলনের আশায় অনেক চাষিরা বাগানে হরমোন জাতীয় ওষুধ স্প্রে করছেন। ।‌এর কারণে আমের ফলন দ্রুত বাড়ছে। কিন্তু পরবর্তীতে গাছের ক্ষতি হচ্ছে।

আমের কালো ক্ষত দাগ বা পচে যাওয়ার অন্যতম কারণ হিসাবে অত্যাধিক হরমোন জাতীয় ওষুধ স্প্রে করা এবং কীটনাশক মাত্রাতিরিক্ত ব্যবহার করার ফলে এমনটা হচ্ছে।

দেখা হয়েছে: 250
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author