আজকের আলোচিত খবর

মাদক ও দুর্নীতিমুক্ত সমাজ গঠনে মানবিক পুলিশ অপরিহার্য: ময়মনসিংহের ডিআইজি

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহঃ বর্তমান পরিস্থিতিতে আইন শৃংখলা ও পুলিশ সদস্যদের পেশাদারিত্বের বিষয়ে ময়মনসিংহ রেঞ্জের সম্মানিত ডিআইজি ব্যারিষ্টার মোঃ হারুন অর রশিদ বিপিএম এর সভাপতিত্বে ময়মনসিংহ জেলার পুলিশ লাইন্সে নবনির্মিত ড্রিলসেডে উর্ধ্বতন পুলিশ অফিসারদের সহিত আজ ২১ জুন এক বিশেষ সভা অনুষ্ঠিত হয়।

সভা সঞ্চালনায় ছিলেন ময়মনসিংহ জেলার সুযোগ্য পুলিশ সুপার মোহাঃ আহমার উজ্জামান পিপিএম। সভায় জেলার সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, সহকারী পুলিশ সুপার/ অতিরিক্তি পুলিশ সুপার (সার্কেল) এবং জেলার অতিরিক্ত পুলিশ সুপারগণ উপস্থিত ছিলেন।

সভার শুরুতেই প্রধান অতিথি চলমান কোভিড-১৯ সংকটময় মূহূর্তে ময়মনসিংহ জেলা পুলিশের মানবিক কার্যক্রমে ভূয়সী প্রশংসা করেন। তিনি জানান দেশের এই সংকটময় মূহুর্তে বাংলাদেশ পুলিশের প্রাত্যাহিক ও মানবিক কার্যক্রম প্রান্তিক জনগোষ্ঠীসহ সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। পুলিশের এই মানবিক কার্যক্রম ধারাবাহিকভাবে প্রদানের মাধ্যমে জনগণের আস্থা ধরে রাখতে হবে।

ডি আই জি বলেন, আমাদের দেশে উন্নয়নের সবচেয়ে বড় অন্তরায় হলো মাদক। আমাদের যুব সমাজকে এই মাদকের ছোবল থেকে রক্ষা করতে না পারলে দেশের কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয়। কারণ আমাদের দেশের মোট জনসংখ্যার ৭০% হলো ৩০ হতে ৩৫ বছর বয়সী যুবক। এদেরকে মাদকের হাত থেকে রক্ষা করতে না পারলে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত ভিশন-২০২১ এবং ২০৪১ বাস্তবায়ন করা সম্ভব হবে না।

ফলে মাদক নির্মূলের প্রতি বিশেষ গুরত্বারোপ করে, তিনি সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের মাদক নির্মূলে কঠোর নির্দেশনা প্রদান করেন। আগামী ১ (এক) মাসের মধ্যে স্ব-স্ব এলাকার মাদক ব্যবসায়ীদের সঠিক তালিকা প্রস্তুত করে তাদের সহযোগীসহ মূল হোতাদের চিহ্নিত করে চিরুণী অভিযান পরিচালনা করার জন্য বিশেষ নির্দেশ প্রদান করেছেন।

তাছাড়া তিনি সকল থানার ওসিদেরকে সন্ধ্যার পরে স্কুল, কলেজ ও ভার্সিটি পড়ুয়া কোন ছাত্র যাতে বিনা প্রয়োজনে বাহিরে অবস্থান না করে, সেই বিষয়টি নিশ্চিত করণের বিশেষ পরামর্শ দেন। মাদক নির্মূলে বিপদগামী শিক্ষার্থী ও যুবকদেরকে সঠিক পথে ফিরিয়ে আনতে হবে এবং মাদক নির্মূলে স্থানীয় ওসিদের বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। অফিসার-ইনচার্জগণদের ঐকান্তিক প্রচেষ্টার মাধ্যমেই কেবল সম্ভব সমূলে মাদক নির্মূল করা।

তিনি আরও বলেন, দেশকে দুর্নীতিমুক্ত করতে হলে প্রথমে পুলিশকে দুর্নীতিমুক্ত হতে হবে। এ বিষয়ে তিনি সকল স্তরের পুলিশ সদস্যদেরকে আইজিপি মহোদয়ের সাম্প্রতিক ম্যাসেজ পৌঁছে দেন। ”অবৈধ অর্থ উর্পাজন করে বাড়ী গাড়ী করার ইচ্ছা থাকলে পুলিশের চাকুরী ছেড়ে দিতে হবে”

তিনি জনসাধারণের সাথে ভালো আচরণসহ গ্রেফতারকৃত আসামীদের সাথে যেন নিষ্ঠুর আচরণ না করা হয়, পাশাপাশি থানায় আগত সেবা প্রার্থীদের সাথে যেন ভালো আচারণ করা হয় সেই বিষয়ে সকলে নির্দেশনা দেন।

চলমান পরিস্থিতিতে সকল পুলিশ সদস্যদের শতভাগ স্বাস্থ্যবিধি মেনে দায়িত্ব পালনের নির্দেশনা প্রদান করেন। পুলিশ সদস্যদের পর্যাপ্ত স্বাস্থ্য সামগ্রী সরবরাহ করা হচ্ছে বলে তিনি জানান। তাছাড়া প্রত্যেক সদস্যের কল্যাণের প্রতি দৃষ্টি রাখতে সকল ইউনিট ইনচার্জদের নির্দেশনা প্রদান করেন।

এছাড়াও তিনি পুলিশী সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার জন্য বিট পুলিশিং এর প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু করতে সকল থানার অফিসার-ইনচার্জদেরকে বিশেষ নির্দেশ প্রদান করেন।

KalerBangladesh

Recent Posts

ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ি ইউনিয়নের খালবলা বাজার হতে শ্রীফলতলা রাস্তার ধলাই খালের…

54 years ago

ঈশ্বরগঞ্জে বিনামূল্যে পাট বীজ বিতরণ

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জ: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ২০২৪-২৫ মৌসুমে পাট ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র,…

54 years ago

ঈশ্বরগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ "নারীর সমঅধিকার সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ" এই প্রতিপাদ্যের আলোকে সারা দেশের…

54 years ago

বর্ষসেরা সাংবাদিক নির্বাচিত হলেন খাইরুল ইসলাম আল আমিন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ দৈনিক প্রতিদিনের কাগজের ক্রাইম ক্যাটাগরীতে ২০২৩ সালের বর্ষসেরা সাংবাদিক হিসেবে প্রথম স্থান…

54 years ago

মুক্তাগাছায় আদালতের নির্দেশ ওপেক্ষা করে মারামারি

ময়মনসিংহ প্রতিনিধি:  আদালতের নির্দেশ ওপেক্ষা করে প্রতিবেশীর সঙ্গে জমি নিয়ে বিরোধের জেরে মারামারিতে প্রতিবেশীর কুড়ালের…

54 years ago

পুলিশের গাড়িতে গরুচোরের হামলা, গরুসহ চোর আটক

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রায় ২৫ কিলোমিটার ধাওয়া করে চারটি গরু, একটি ছাগল ও…

54 years ago