আজকের আলোচিত খবর

রাঙামাটিতে এ মাসেই শুরু হচ্ছে করোনা পরীক্ষা

নির্মল বড়ুয়া মিলন, রাঙামাটিঃ রাঙামাটি পার্বত্য জেলায় এক সপ্তাহের ব্যাবধানে করোনা শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪৩ জনে। যা গত সপ্তাহে ছিল ২৩১ জন। মৃত্যু হয়েছে ৬ জনের।

২ জুলাই রাঙাটি সদরে নতুন শনাক্ত ২৫ জনসহ মোট শনাক্ত ১৯৮, জুরাছড়ি উপজেলায় নতুন শনাক্ত ৯ জনসহ মোট ১৫, কাপ্তাই নতুন শনাক্ত ৬ জনসহ মোট ৭৭, রাজস্থলী নতুন শনাক্ত ২ জনসহ মোট ৬, লংগদু নতুন শনাক্ত ২ জনসহ মোট ৯জন বাঘাইছড়ি উপজেলায় ১৪জন, বিলাইছড়ি জ ৫, বরকল ১ জন কাউখালী ১৯ জন এবং নানিয়ারচরে ২জন সহ জেলায় মোট শনাক্ত ৩৪৩ জন।

রাঙামাটি সিভিল সার্জন অফিসের করোনা ফোকাল পারসন ডা. মোস্তফা কামাল তথ্যটি নিশ্চিত করেন। এছাড়া ১ জুলাই করোনা উপসর্গ নিয়ে পূর্ব ট্রাইবেল আদামে ১ জনের মৃত্যু হয়েছে কিন্তু রিপোর্ট না আসায় এখনো নিশ্চিত নয় মৃত ব্যাক্তির করোনা পজেটিভ কিনা বলেন করোনা ফোকাল পারসন ডা. মোস্তফা কামাল ।

দ্রুতই বাড়ছে সংক্রমন, শনাক্ত, বাড়ছে আতংক। কার কখন কি হয় কেউ জানিনা। প্রত্যন্ত এ জেলার মানুষের অসহায় মুখগুলোর করোনা পরীক্ষার একমাত্র ভরসা বিভাগীয় শহর চট্টগ্রাম। এমনিতেই পিছিয়ে পড়া জনগোষ্ঠির বসবাস, অনুন্নত জীবনমান আর বিচ্ছিন্ন অপ্রতুল যোগাযোগ ব্যবস্থার মানুষের ‘মরার উপর খড়ার ঘা’ করোনা মহামারী। গত তিনমাস কর্মহীন জেলার দুর্গম উপজেলার মানুষ যখন বন্য আলু খেয়ে জীবন যাপন করছে করোনা তাদেরও করুনা করেনা। সরকার ঘোষিত সাধারন ছুটি শেষ হওয়ার একমাসের মধ্যে দ্বিগুন হয়েছে শনাক্ত। সংক্রমন কত কেউ জানিনা।

এমনি দুঃসময়ে রাঙামাটি স্বাস্থ্য বিভাগ ও রাঙামাটি জেলার স্বাস্থ্য ব্যাবস্থাপনা, ত্রান কার্যক্রম তদারকি ও পরিবীক্ষণ সমন্বয়ক, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্ব্হাী চেয়ারম্যান পবন চৌধুরী (সচিব) এর ঐকান্তিক প্রচেষ্টায় করোনা মহামারী সংক্রমনের এমন ঝুঁকিপূর্ণ সময়ে জেলাবাসীর মনে স্বস্তি দিয়েছে পিসিআর ল্যাব স্থাপনে বসুন্ধরা গ্রুপের সহায়তার অর্থ হস্তান্তর।

১ জুলাই বুধবার স্বাস্থ্য বিভাগের অফিস আদেশে জানা যায় রাঙামাটি সরকারী মেডিকেল কলেজে স্থাপন হচ্ছে করোনা টেষ্ট ল্যাব। জেলাবাসীর ক্ষণ গননা শুরু হয়েছে।

এবিষয়ে করোনা ফোকাল পারসন ডা. মোস্তফা কামাল বলেন, রাঙামাটি সরকারি কলেজে করোনা টেষ্টল্যাব স্থাপনের জন্য আমাদের প্রস্তুতি প্রায় সম্পন্ন। ক্রয় কমিটি কার্যক্রম শুরু করেছে। দুই তিন সপ্তাহের মধ্যে পিসিআর ল্যাব স্থাপন সম্পন্ন হবে। অর্থাৎ জুলাই মাসের শেষ সপ্তাহ থেকে রাঙামাটিতে করোনা পরীক্ষা শুরু হচ্ছে। এছাড়া করোনা মহামারীর সময়ে রাঙামাটির করোনা চিকিৎসায় নিয়োজিত ডাক্তার নার্সদের খাবারের সমস্ত খরচ বহন করছে রাঙামাটি স্বাস্থ্য বিভাগ বলেন ডা. মোস্তফা কামাল।

উল্লেখ্য, জেলায় মোট কোয়ারেন্টাইনে ৩২৭৮ জন। হোম কোরেন্টাইনে ২১৬৬ জন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ১১১২ জন। এর মধ্যে কোয়ারেন্টাইন সম্পন্ন করেছেন ৩১৮০ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে রয়েছেন ৯৮ জন। আইসোলেশনে রয়েছেন ৬ জন। সুস্থ হয়েছেন ১৪৪ জন।

এ পর্যন্ত ২১৭৬ জনের নমুনা সংগ্রহ করে বাংলাদেশ ইন্সষ্টিটিউট অব ট্রপিক্যাল ইনফেকসাস ডিজিজেস (বিআইটিআইডি) চট্টগ্রামের ফৌজদারহাটে করোনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ফলাফল পাওয়া গেছে ২০১০ জনের, রিপোর্ট অপেক্ষমান আছে ১৭৬ জনের।

KalerBangladesh

Recent Posts

ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ি ইউনিয়নের খালবলা বাজার হতে শ্রীফলতলা রাস্তার ধলাই খালের…

54 years ago

ঈশ্বরগঞ্জে বিনামূল্যে পাট বীজ বিতরণ

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জ: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ২০২৪-২৫ মৌসুমে পাট ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র,…

54 years ago

ঈশ্বরগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ "নারীর সমঅধিকার সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ" এই প্রতিপাদ্যের আলোকে সারা দেশের…

54 years ago

বর্ষসেরা সাংবাদিক নির্বাচিত হলেন খাইরুল ইসলাম আল আমিন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ দৈনিক প্রতিদিনের কাগজের ক্রাইম ক্যাটাগরীতে ২০২৩ সালের বর্ষসেরা সাংবাদিক হিসেবে প্রথম স্থান…

54 years ago

মুক্তাগাছায় আদালতের নির্দেশ ওপেক্ষা করে মারামারি

ময়মনসিংহ প্রতিনিধি:  আদালতের নির্দেশ ওপেক্ষা করে প্রতিবেশীর সঙ্গে জমি নিয়ে বিরোধের জেরে মারামারিতে প্রতিবেশীর কুড়ালের…

54 years ago

পুলিশের গাড়িতে গরুচোরের হামলা, গরুসহ চোর আটক

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রায় ২৫ কিলোমিটার ধাওয়া করে চারটি গরু, একটি ছাগল ও…

54 years ago