আজকের আলোচিত খবর

গঙ্গাচড়ায় তিস্তাপাড়ের মানুষের ভাগ্যোয়নে বড় বাঁধা

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের গঙ্গাচড়ায় প্রতিবছর বন্যার সময় তিস্তার গর্ভে বিলীন হচ্ছে বসত ভিটা ফসলি জমি। এতে নিঃস্ব হচ্ছে শত শত পরিবার। এসব পরিবার আর ঘুরে দাঁড়াতে পারছে না। দীর্ঘ স্থায়ী বন্যায় ক্ষতিগ্রস্থ ঘর বাড়ি মেরামতের জন্য প্রয়োজন হয় অর্থের।

সেই অর্থ জোগান দিতে করতে হচ্ছে ধার দেনা। নিতে হচ্ছে এনজিও বা দাদন ব্যবসায়ীর কাছ থেকে চড়া সুদে টাকা। সুদের খাদি এক বছর টানতে না টানতেই আবার বন্যার কবলে পড়তে হচ্ছে এতে বন্যা কবলিত নিম্নআয়ের মানুষের ভাগ্যের কোনো পরিবর্তন হচ্ছে না।

আবার ব্যাপক হারে ফসল নষ্ট হওয়ায় কৃষকদেরও প্রতিবছর ক্ষতির শিকার হতে হচ্ছে। ক্ষতি পুষিয়ে নিতে তাদেরও লেগে যায় এক বছর। এভাবে বছরের পর পর সুদের খানি আর দুমুঠো খেয়ে পড়ে চলছে বন্যা কবলিতদের জীবন। জীবনের পরিবর্তন হচ্ছে না। এ অবস্থায় বন্যা কবলিতরা ঘর মেরামতে আর্থিক সহায়তা ও নদী ভাঙনে নিঃস্ব পরিবারগুলো পূর্ণবাসনের দাবি জানিয়েছেন।

জানা যায়, চলতি বছর তিস্তা নদীর পানি চার ধাপে বৃদ্ধি পায়। এখনো তিস্তার পানি জনতা বন্ধতার সৃষ্টি করছে। দীর্ঘ বন্যার কারণে উপজেলার ৭টি ইউনিয়নে প্রায় ৫’শ পরিবারের ঘর বাড়ি ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। নষ্ট হয়ে গেছে আসবাবপত্র, ল্যাট্রিন ও টিউবওয়েলসহ নানা সরঞ্জাম। এতে পরিবার প্রতি প্রায় ৫০ হাজার থেকে লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। দফায় দফায় বন্যার কারণে চরাঞ্চল ও নিম্নাঞ্চলের প্রায় ১ হাজার একর জমির রোপা আমন ক্ষেত, পাট, শাক-সবজি ও অন্যান্য ফসল নষ্ট হয়ে গেছে। ভেসে গেছে শতাধিক পুকুরের মাছ। উপজেলার শংকরদহ, পশ্চিম ইচলি ও পূর্ব ইচলির মানচিত্র হারিয়ে গেছে।

প্রতিদিন ভাঙছে বসত ভিটা ফসলি জমি বিলীন হয়ে যাচ্ছে। ফলে এক সময়ের সম্পদশালী পরিবার মুহুর্তেই নিঃস্ব হচ্ছে। পূর্ব বিনবিনা এলাকার আব্দুর রাজ্জাক বলেন, আবাদী জমি ও বসত ভিটা নদী গর্ভে বিলীন হওয়ায় অন্য এলাকায় বসবাসের জন্য বাসস্থান তৈরি করছি। তিস্তা পাড়ের মানুষের দাবি আমরা ত্রাণ চাই না।

তিস্তার বামতীরে স্থায়ী বাঁধ চাই। লক্ষ্মীটারী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল্লাহ্ আল হাদী বলেন, প্রতি বছর লক্ষ্মীটারী ইউনিয়ন মানচিত্র থেকে ছোট হয়ে আসছে। নদী ভাঙা পরিবারগুলোকে সরকারি সহায়তা দিলেও প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

KalerBangladesh

Recent Posts

ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ি ইউনিয়নের খালবলা বাজার হতে শ্রীফলতলা রাস্তার ধলাই খালের…

54 years ago

ঈশ্বরগঞ্জে বিনামূল্যে পাট বীজ বিতরণ

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জ: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ২০২৪-২৫ মৌসুমে পাট ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র,…

54 years ago

ঈশ্বরগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ "নারীর সমঅধিকার সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ" এই প্রতিপাদ্যের আলোকে সারা দেশের…

54 years ago

বর্ষসেরা সাংবাদিক নির্বাচিত হলেন খাইরুল ইসলাম আল আমিন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ দৈনিক প্রতিদিনের কাগজের ক্রাইম ক্যাটাগরীতে ২০২৩ সালের বর্ষসেরা সাংবাদিক হিসেবে প্রথম স্থান…

54 years ago

মুক্তাগাছায় আদালতের নির্দেশ ওপেক্ষা করে মারামারি

ময়মনসিংহ প্রতিনিধি:  আদালতের নির্দেশ ওপেক্ষা করে প্রতিবেশীর সঙ্গে জমি নিয়ে বিরোধের জেরে মারামারিতে প্রতিবেশীর কুড়ালের…

54 years ago

পুলিশের গাড়িতে গরুচোরের হামলা, গরুসহ চোর আটক

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রায় ২৫ কিলোমিটার ধাওয়া করে চারটি গরু, একটি ছাগল ও…

54 years ago