|

গৌরীপুর ডৌহাখলা ইউনিয়নে ভিজিডি’র চাল বিতরণে ছলচাতুরী !

প্রকাশিতঃ ৩:৩৫ অপরাহ্ন | জানুয়ারী ০৬, ২০২১

আরিফ আহম্মেদঃ ময়মনসিংহের গৌরীপুর উপজেলার ডৌহাখলা ইউনিয়নে ভিজিডি কর্মসূচির চাল নিয়ে নানা টালবাহানায় ব্যাপক অনিয়ম ও ছলচাতুরীর অভিযোগ পাওয়া গেছে। গৌরীপুর ডৌহাখলা ইউনিয়নে ওজনে কম দেওয়া ও পর্যাপ্ত চাল না থাকার অযুহাত দেখিয়ে চাল না দেওয়ার অভিযোগ উঠেছে। এমনকি প্রতিমাসের চাল প্রতিমাসে বিতরণের নিয়ম থাকলেও চেয়ারম্যানরা তা না করে ২/৩ মাসের চাল একসাথে দেন। প্রতিটি বস্তায় ৩০ কেজি চাল থাকার কথা থাকলেও সেখানে দেওয়া হচ্ছে ২৬ কেজি বা তারও চেয়ে কম। কার্ডে দুই মাসের ৬০ কেজির কথা উল্লেখ থাকলেও, এখন নেই পরে দেওয়া হবে বলে একমাসের চাল দিয়ে বিদায় করে দিচ্ছেন চাল বিতরণে দ্বায়িত্বে থাকা ইউপি চেয়ারম্যানের লোকজন, এমনটাই অভিযোগ করেছেন একাধিক ভুক্তভোগী নারী।

তবে ডৌহাখলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম সরকার দায় চাপিয়ে দিলেন গৌরীপুর খাদ্যগুদাম কর্মকর্তার ঘাড়ে! তিনি বলেন- গৌরীপুর খাদ্যগুদাম থেকে কম ওজনের ওইসব বস্তা সরবরাহ করা হয়েছে। গৌরীপুর খাদ্যগুদামের খাদ্যনিয়ন্ত্রক এ অভিযোগ অস্বীকার করেছেন। তবে প্রায় প্রতিটি বস্তায় ছিদ্র বা সেলাই খোলে পুনরায় সেলাই করার চিহ্ন রয়েছে।

মঙ্গলবার (৫ জানুয়ারি) সরজমিনে দেখা যায়, গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফের উপস্থিতিতে প্রথম ধাপে পরিমাপ যন্ত্রে মেপে ৩০ কেজি ওজনের বস্তা বিতরণ করা হয়। কিন্তু তিনি চেয়ারম্যানের কার্যালয়ে অবস্থান করা অবস্থাতেই ২৫/২৬ কেজি ওজনের চালের বস্তা উদ্ধার করেন গণমাধ্যম কর্মীরা। বিষয়টি নির্বাহী অফিসারকে প্রমাণসহ জানালে তিনি পরিষদের চেয়ারম্যানকে সঠিক মাপে চাল বিতরণের নির্দেশ দিয়ে ইউনিয়ন পরিষদ ত্যাগ করেন।

উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের মহিলাবিষয়ক অধিদপ্তর অসচ্ছল নারীদের খাদ্য সহায়তা বাবদ প্রত্যেককে প্রতি মাসে ৩০ কেজি করে চাল সরবরাহ করে থাকে।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতানা বেগম আকন্দ জানান- মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ভিজিডি কর্মসূচির অধীনে গৌরীপুর উপজেলায় ৩ হাজার ২৬ জন দুস্থ নারী এই সুবিধা পাচ্ছেন। এর মধ্যে ডৌহাখলা ইউনিয়নে ৩ শত ৪৩ জন সুবিধাভোগী রয়েছেন। প্রত্যেক সুবিধাভোগী প্রতি মাসে ৩০ কেজি করে চাল সহায়তা পাচ্ছেন। এসব সুবিধাভোগী নারীকে প্রতি মাসেই ৩০ কেজি করে চাল দেয়ার পরে মহিলা বিষয়ক কর্মকর্তা বরাবরে প্রত্যায়নপত্র দেয়ার নিয়ম থাকলেও আজ পর্যন্তও তা কেউ দেয়নি। চেয়ারম্যানরা নিজেদের ইচ্ছামতো বিতরণ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

ডৌহাখলা ইউনিয়নের অন্তত ৩০ জন সুবিধাভোগী নারীর সঙ্গে কথা বললে তাঁরা সবাই ভিজিডির চাল কম দেওয়ার এই অভিযোগ করেছেন। ডৌহাখলা ইউনিয়নের উপকারভোগী নাজনীন বেগম বলেন, “হুনছি চাউল দিব ৩০ কেজি কিন্তু আমরাতো পাই ২৫-২৬ কেজি।’ উপকারভোগী রবিলা বেগম জানান, এইবার ২বস্তা দিছে, ২৬ কেজি কইরা অইছে, আরো ২ বস্তা বাকি রইছে। রোকেয়া বেগম বলেন, লেহ্যা আছে ৩০ কেজি, মাইপ্পেয়া দেহি ২৫ কেজি চাউল।

এ বিষয়ে উপজেলা খাদ্যনিয়ন্ত্রক বিপ্লব সরকার দাবি করেন, ‘ভিজিডির চালের প্যাকেটে চাল কম হওয়ার কথা নয়। এ চাল প্যাকেট করেন গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা। তিনিই বলতে পারবেন কেন চাল কম হয়েছে কিনা। আপনারা তাঁর সঙ্গে কথা বলেন।

গৌরীপুর খাদ্যগুদাম কর্মকর্তা স্বিদ্ধার্ত শংকর তালুকদার বলেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা প্রতিমাসে তাদের বরাদ্দের চাল উত্তোলন করে নিয়ে যান। কোন অবস্থাতেই ওজনে কম হওয়ার সুযোগ নেই।

গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ রাহাত জানান, চাল বিতরণের বিষয়টি দায়িত্ব প্রাপ্ত ট্যাগ অফিসার মনিটরিং করেন। যথাসময়ে বিতরণ না হওয়া ও ওজনে কম দেয়ার বিষয়টি তারা আমাকে জানাননি। এখন থেকে যথাসময়ে বিধি মোতাবেক চাল বিতরণের ব্যবস্থা করা হবে।

দেখা হয়েছে: 724
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author