Uncategorized

গৌরীপুরে এলজিএসপি’র প্রকল্পে লুটপাটের মহোৎসব, নেই তদারকি

স্টাফ রিপোর্টারঃ গ্রামীণ অবকাঠামো শক্তিশালী করতে স্থানীয় সরকার বিভাগের গুরুত্বপূর্ণ উদ্যোগ- লোকাল গভর্নেন্স সাপোর্ট প্রজেক্ট- ৩ ( এলজিএসপি-৩)। স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধিদের দ্বারা সরাসরি বাস্তবায়িত এই প্রকল্পটি বাস্তবায়ন জাতীয়ভাবে অত্যান্ত গুরুত্বপূর্ণ হলেও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের কাছে এটি লুটপাটের মহোৎসব বলেই খ্যাত! যেহেতু প্রকল্পের কাজ ইউনিয়ন পরিষদ কর্তৃক বাস্তবায়িত হয় তাই স্বেচ্ছাচারিতা, অনিয়ম, নিম্নমানের মালামাল ব্যবহারসহ এমন কোন অনিয়ম নেই যা এলজিএসপির কাজে হয় না। এমনকি প্রায় শতভাগ ইউনিয়নে চেয়ারম্যান বা তার নিকটাত্মীয়রাই ঠিকাদারি করতে দেখা যায় এলজিএসপির কাজে!

সাংবাদিকেরা বার বার চেয়েও চেয়ারম্যানদের কাছ থেকে পান না প্রকল্পের তালিকা।

ময়মনসিংহ গৌরীপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নে ঘুরে এমন চিত্রই পাওয়া গেছে। এলজিএসপি কাজের মূল তদারকি সংস্থা স্থানীয় সরকার বিভাগ। ময়মনসিংহ স্থানীয় সরকার বিভাগ এসব কাজের যথাযথ তদারকি না করায় ইউপি চেয়ারম্যানদের স্বেচ্ছাচারিতা ও অনিয়ম চরম পর্যায়ে পৌঁছেছে। বিশেষ করে ৫ নং সহনাটি ইউনিয়নের এলজিএসপির কাজ অনিয়ম আর দূর্নীতিতে ভরপুর। উপজেলা প্রশাসন থেকে বার বার তাগিদ দিলেও চেয়ারম্যান পাত্তাই দেন না কাউকে। বিষয়টি অপকটেই স্বীকার করলেন উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ রাহাত। তিনি জানান – সহনাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এর কাজে অনেক অভিযোগ ও গাফিলতি রয়েছে। এর পূর্বেও এই ইউনিয়নের এলজিএসপির কাজ অনিয়মের জন্য বন্ধ করে দেয়া হয়েছিল কিন্তু তিনি সংশোধন না হয়ে বিভিন্ন জনের মাধ্যমে সুপারিশ করান।

গত রবিবার (১০ জানুয়ারি) সহনাটি ইউনিয়নের গিধাউষা গ্রামে এলজিএসপির চলমান সাড়ে ৫০০ মিটার সিসি ঢালাই রাস্তার কাজে জানা যায় ইউপি চেয়ারম্যান নিজেই ঠিকাদারি করছেন। প্রকল্পটির জন্য ৫ লাখ ৬৭ হাজার টাকার বেশি বরাদ্দ রয়েছে, তবুও ব্যবহার করা হচ্ছে অত্যান্ত নিম্নমানের ইট ও সুরকী। ইটের সলিং প্রায় ৩/৫ ইঞ্চি ফাঁক ফাঁক রয়েছে। ইটের উপর বালু না দিয়ে রাস্তার পাশ থেকে মাটি কেটে ইটের উপর দেয়া হয়েছে। আর তার উপরেই চলছে নিম্নমানের সুরকি দিয়ে নামমাত্র বালু সিমেন্টের প্রলেফ!
এলাকায় লোকজন জানান- চেয়ারম্যান নিজেই দাঁড়িয়ে থেকে কাজ করাচ্ছেন, তারা কার কাছে অভিযোগ দিবেন! এসময় অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যাক্ত করে বলেন- এ রাস্তা ১ মাসও ঠিকবে না।

সহনাটি ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান মোঃ আব্দুল মান্নান প্রকল্পে অনিয়মের বিষয়টি অস্বীকার করে বলেন- বরাদ্দ কম, বর্ষাকালে এখানে প্রচুর কাদা হয়, তাই রাস্তাটি পাকা করছি।

ARIF

Recent Posts

ঈশ্বরগঞ্জে ধলাই খাল ব্রীজ উদ্বোধন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারবাড়ি ইউনিয়নের খালবলা বাজার হতে শ্রীফলতলা রাস্তার ধলাই খালের…

54 years ago

ঈশ্বরগঞ্জে বিনামূল্যে পাট বীজ বিতরণ

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জ: ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ২০২৪-২৫ মৌসুমে পাট ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র,…

54 years ago

ঈশ্বরগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ "নারীর সমঅধিকার সমসুযোগ, এগিয়ে নিতে হোক বিনিয়োগ" এই প্রতিপাদ্যের আলোকে সারা দেশের…

54 years ago

বর্ষসেরা সাংবাদিক নির্বাচিত হলেন খাইরুল ইসলাম আল আমিন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ দৈনিক প্রতিদিনের কাগজের ক্রাইম ক্যাটাগরীতে ২০২৩ সালের বর্ষসেরা সাংবাদিক হিসেবে প্রথম স্থান…

54 years ago

মুক্তাগাছায় আদালতের নির্দেশ ওপেক্ষা করে মারামারি

ময়মনসিংহ প্রতিনিধি:  আদালতের নির্দেশ ওপেক্ষা করে প্রতিবেশীর সঙ্গে জমি নিয়ে বিরোধের জেরে মারামারিতে প্রতিবেশীর কুড়ালের…

54 years ago

পুলিশের গাড়িতে গরুচোরের হামলা, গরুসহ চোর আটক

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধিঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে প্রায় ২৫ কিলোমিটার ধাওয়া করে চারটি গরু, একটি ছাগল ও…

54 years ago