|

ফসলের মাঠে প্রকৃতির থাবা!

প্রকাশিতঃ ১:৪৫ অপরাহ্ন | এপ্রিল ০৬, ২০২১

গৌরীপুর প্রতিনিধিঃ কিছুতেই থামছে না কৃষকের হাহাকার। যে ফসলের মাঠে এতোদিন ছিলো সোনালী স্বপ্ন আজ সেখানে রোদে পুড়া বিমূর্ত আর্তনাদ। যতোই বয়ে যাচ্ছে সময় ততোই বাড়ছে ক্ষতির পরিমান। অসহায় চেয়ে থাকা ছাড়া কিছুই করার নেই আর। এ যেন প্রকৃতির কাছে অসহায় আত্মসমর্পণ! কোন সমাধান খোঁজে পাচ্ছে না কৃষি বিভাগ।

উপজেলার সহনাটি, মাওহা, অচিন্তপুর, বোকাইনগর, রামগোপালপুর, গৌরীপুর ইউনিয়নের শত শত হেক্টর ফসলি জমি রোদে পুড়ে আঙ্গার হয়ে যাচ্ছে। গত রোববার বিকালে হঠাৎ কালবোশাখী ঝড়ের সাথে গরম বাতাস ও শিলা বৃষ্টি বয়ে যায় এসব ইউনিয়নের উপর দিয়ে। ক্ষয়ক্ষতির বিষয়টি বুঝা যায়নি প্রথমে। সোমবার দুপুরে প্রখর রোদে হঠাৎ সাদা হয়ে যেতে থাকে তোড় আসা ধান গাছগুলো। কৃষি অফিসে যোগাযোগ করলে কর্মকর্তারা ছুটে যান মাঠে। দেখতেপান বয়ে যাওয়া ঝড়ে তোড় আসা ফসলের রেণু পরে গেছে, এখন রোদে ধানের শীষ সাদা হয়ে যাচ্ছে সব।

গৌরীপুর উপজেলা কৃষি অফিসার লুৎফুন্নাহার লিপি জানান, উপজেলার কয়েকটি ইউনিয়নের উপর দিয়ে ভয়ে যাওয়া প্রাকৃতিক দূর্যোগের কারণে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রাথমিকভাবে এর ক্ষয়ক্ষতির পরিমাপ করা হয়েছে, ১ হাজার ১৮০ জন কৃষকের ১২৫ হেক্টর ফসলি জমি নষ্ট হয়েছে। বিষয়টি আমাদের উর্ধ্বতন কর্তৃপকে জানানো হয়েছে।
 
উল্লেখ্য, উপজেলায় চলতি বোরো মৌসুমে ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভাসহ ২০ হাজার ৬শ ১০হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে, যা গত বছরের তুলনায় বেশি। যে কারণে অন্যান্য বছরের তুলনায় বেশি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু এ দূর্যোগের কারণে সে লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার সম্ভাবনা রয়েছে।

দেখা হয়েছে: 299
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author