|

বিধিমালা না মেনেই বিক্রয় করা হয়েছে গৌরীপুর সরকারি কলেজের ৬টি গাছ!

প্রকাশিতঃ ৬:২৪ অপরাহ্ন | জুন ০৯, ২০২১

গৌরীপুর প্রতিনিধিঃ যথাযথ বিধিমালা না মেনেই নামমাত্র মূল্যে গাছ বিক্রি করে দিয়েছে ময়মনসিংহের গৌরীপুর সরকারি কলেজ কর্তৃপক্ষ। গত ৬ জুন এ গাছগুলো বিক্রয় করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কাঠ ব্যবসায়ী জানান- সরকারি কলেজের ৬টি গাছের বাজার মূল্য দেড় লাখ টাকার বেশি, অথচ মাত্র ৭৩ হাজার টাকায় গাছগুলো বিক্রি করা হয়েছে।

কলেজ কর্তৃপক্ষ ১৭টি সিডিউল বিক্রয় করলেও সিন্ডিকেটের মাধ্যমে ম্যানেজ হয়ে দরদামে অংশ গ্রহণ করেনি সবাই।

বিধিমালা অনুযায়ী পদাধিকার বলে উপজেলার যেকোন সরকারি গাছ বিক্রয় কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সদস্য সচিব বন কর্মকর্তা (রেঞ্জার)। অথচ গৌরীপুর সরকারি কলেজের গাছ বিক্রির টেন্ডারের বিষয়টি জানতেন না তাঁরা। টেন্ডারের সময় উপস্থিত থাকতে আনুষ্ঠানিকভাবে জানানোও হয়নি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বন কর্মকর্তাকে ।

গৌরীপুর সরকারি কলেজ ছাত্র লীগের সাধারণ সম্পাদক মুক্তাদির হাসান খান তুষার বলেন- এই গাছগুলো সম্পূর্ণ বেআইনিভাবে বিক্রয় করেছে কলেজ কর্তৃপক্ষ। আমি সাধারণ ছাত্র ছাত্রী ও ছাত্র লীগের পক্ষ থেকে এই টেন্ডার বাতিলের দাবি জানাচ্ছি।

গৌরীপুর উপজেলা বন কর্মকর্তা (রেঞ্জার) মোঃ লুৎফুর রহমান জানান- কয়েকদিন আগে কলেজের কিছু গাছের মূল্য নির্ধারণ করে দিতে আমাদের বলা হয়। আমরা গাছগুলোর একটি প্রাথমিক মূল্যও নির্ধারণ করে দিয়েছিলাম। কিন্তু গাছ বিক্রির টেন্ডার আহ্বান ও বিক্রি করার ব্যাপারে কিছুই জানানো হয়নি। গাছগুলো হলো- ২টি কৃঞ্চচুড়া, ১টি বড় মেহগনি ও ৩টি সেগুন। যার প্রাথমিক মূল্য নির্ধারণ করা হয়েছিলো ৭১ হাজার ৯৯৯ টাকা। নিয়মানুযায়ী সরকারি গাছ বিক্রির সময় বন বিভাগের একজন প্রতিনিধি সেখানে উপস্থিত থাকতে হয়। কিন্তু গৌরীপুর সরকারি কলেজে এসব নিয়ম মানা হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সরকারি গাছ বিক্রয় কমিটির সভাপতি হাসান মারুফ জানান- সরকারি কলেজের ৬টি গাছের মূল্য গৌরীপুর বন বিভাগ থেকে নির্ধারণ করে দেয়া হয়েছে। এ পর্যন্তই আমি জানি। টেন্ডারের সময় আনুষ্ঠানিকভাবে আমাদের জানানো হয়নি। পরে শুনলাম গাছ বিক্রির প্রতিবাদে ছাত্রছাত্রীরা আন্দোলন করছে।

গৌরীপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মিল্টন ভট্টাচার্য বলেন- নিয়ম মেনেই গাছ বিক্রয় করা হয়েছে।

দেখা হয়েছে: 183
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author