|

চাঁদা না দেওয়ায় কাজ বন্ধ, ৬ দপ্তরে ঠিকাদারের অভিযোগ

প্রকাশিতঃ ৭:৩১ অপরাহ্ন | ফেব্রুয়ারী ১৪, ২০২৩

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরের কমলনগরে তোরাবগঞ্জ থেকে মতিরহাট সড়ক সংস্কার কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারের কাছে ২০ হাজার টাকা চাঁদা দাবির অভিযোগ উঠেছে। এ কারণে ঠিকাদার নিজেই কাজ বন্ধ রাখে। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে এ ঘটনায় ঠিকাদার সাইফুল ইসলাম শামীম জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারসহ ৬ দপ্তরে সাংবাদিক শাহরিয়ার কামালের বিরুদ্ধে লিখিত অভিযোগ করা হয়েছে।

এরআগে সোমবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে ওই সড়কের মুন্সিরহাটে পশ্চিমে খোয়া ফেলতে গেলে ওই সাংবাদিক লোকজনকে দিয়ে কাজ বন্ধ করে দেয় বলে অভিযোগ করেন ঠিকাদার। একই অভিযোগ এলজিইডির নির্বাহী প্রকৌশলী, কমলনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও দৈনিক যুগান্তরের সম্পাদক বরাবরও পাঠানো হয়েছে। অভিযুক্ত শাহরিয়ার যুগান্তরের কমলনগর উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন।

কমলনগর উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্র জানায়, গেল বছরের মাঝামাঝি সময়ে উপজেলার তোরাবগঞ্জ-মতিরহাট সড়কের প্রায় ৪ কিলোমিটার (তোরাবগঞ্জ থেকে বলিরপোল) সংস্কার কাজের দরপত্র আহবান করা হয়। ১ কোটি ৮৪ লাখ ১ হাজার ৫৮৯ টাকা বরাদ্দে এ কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সালেহ এন্ড সন্স। প্রায় ৪ মাস আগে ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়া হয়।

সড়ক সংস্কার কাজের সাইট কন্ট্রাক্টর মানজুর হোসেন জানিয়েছেন, সোমবার সকালে তারা ঘুমে থাকা অবস্থায় ৩ পিকআপ খোয়া এসেছে। খোয়াগুলো ভালো মানের ছিল না। কাজ শুরু করতে এসে খোয়াগুলো দেখে ঠিকাদারকে মোবাইলফোনে জানানো হয়। এরমধ্যে খোয়াগুলো ব্যবহার করতে এলে সাংবাদিক শাহরিয়ারসহ স্থানীয় লোকজন এসে কাজে বাঁধা দেয়। এরপরপরই এক নম্বর ইটের খোয়া আসে। তখন সাংবাদিক ওই ইট দিয়েও কাজ করতে দেয়নি। তিনি নিজেই মানুষজনকে জড়ো করেছেন।

নাম ও ছবি প্রকাশ না করা শর্তে স্থানীয় ৩ জন বাসিন্দা জানায়, শাহরিয়ার কিসের সাংবাদিক জানা নেই। কিন্তু তিনি এসে এখানে কাজ বন্ধ করে দিয়েছেন। তার সঙ্গে চরমোনাইয়ের লোকজন ছিল। তিনি সাংবাদিক হলেও চরমোনাইয়ের ভক্ত। বিভিন্নভাবে মানুষকে ধোঁয়াশায় পেলে টাকা নেওয়াতে তিনি পটু। সাংবাদিকতার নামে তিনি অপসাংবাদিকতা করেন বেশি।

সাংবাদিক শাহরিয়ার কামাল বলেন, স্থানীয় মানুষজন কাজ বন্ধ করে দিয়েছে। খবর পেয়ে আমি ঘটনাস্থল গিয়েছি। ঠিকাদারের সঙ্গে আমি যেসব কথা বলেছি তা রেকর্ড আছে। চাঁদা চাওয়া হয়নি। উল্টো ঠিকাদার আমাকে চায়ের দাওয়াত দিয়েছে।

চরমার্টিন ইউনিয়ন পরিষদের সদস্য ওমর ফারুক মুন্সি বলেন, ৪-৫ বছর ধরে চলাচলে অনুপোযোগী ছিল সড়কটি। সংশ্লিষ্ট ঠিকাদার আশা করছি ভালো কাজই করবেন। স্থানীয় কিছু কুচক্রী মহল রাস্তার কাজে বাঁধা দিয়ে সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করতে উঠেপড়ে লেগেছে। নুরনবীসহ চরমোনাইয়ের কিছু লোক কাজে বাঁধা দিয়েছে। শুনেছি এক সাংবাদিক এসে কাজ বন্ধ করে দিয়েছে। সাংবাদিকরা বাঁধা দেয় এটি দুঃখের বিষয়। সংশ্লিষ্ট দপ্তর কাজ বন্ধ করবেন, সাংবাদিকদেরতো কাজ বন্ধ করার কোন এখতিয়ার নেই।

তিনি আরও জানান, শুনেছি স্টিমেট যখন হয়েছে তখন ইট ছিল ৭ হাজার টাকা, এখন ইট হচ্ছে ১১ হাজার টাকা। তখন বিটুমিন ছিল ৯ হাজার টাকা, এখন হচ্ছে ১৪ হাজার টাকা। এতে সংশ্লিষ্ট দপ্তরের নির্দেশনা অনুাযায়ীই ঠিকাদারকে কাজ করতে হবে। অনিয়ম করে কাজ করার সুযোগ নেই।

ঠিকাদারী প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী সাইফুল ইসলাম শামীম বলেন, যখন টেন্ডার হয়েছিল তখন মালামালের দাম কম ছিল। এখন সবকিছুর দাম বেড়ে গেছে। এরপরও সংস্কার কাজটি সর্বোচ্চ ভালো করার জন্য চেষ্টা করে আসছি। ভুলবশত ইটভাটা থেকে নিম্নমানে খোয়া পাঠানো হয়। পরে এটি আমরা পরিবর্তন করি। কিন্তু সাংবাদিক শাহরিয়ার দাপট দেখিয়ে স্থানীয়দের দিয়ে আমাদেরকে কাজ করতে দেয়নি। তিনি আমার কাছ থেকে ২০ হাজার টাকা চাঁদা চেয়েছেন। ওই টাকা না দেওয়ায় তিনি সংবাদও পরিবেশন করেছেন।

কমলনগর উপজেলা প্রকৌশলী সোহেল আনোয়ার বলেন, খোয়া ভালো না হওয়ায় কাজ বন্ধ রাখা হয়েছে। নিয়ম অনুযায়ী খোয়া দিয়েই ঠিকাদারকে কাজ শুরু করতে বলা হয়েছে। তবে মঙ্গলবার কাজ বন্ধ রয়েছে।

লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার (এসপি) মাহফুজ্জামান আশরাফ বলেন, অভিযোগটি সংশ্লিষ্ট থানাকে তদন্তের দায়িত্ব দেওয়া হবে। তদন্তে সত্যতা মিললে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

দেখা হয়েছে: 50
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author