|

আজ এস আই গৌতম হত্যাকান্ডের ১৩ বছর বিচার না পেয়ে হতাশ পরিবার।

প্রকাশিতঃ ৮:৩৩ পূর্বাহ্ন | এপ্রিল ১৯, ২০২৩

গৌরীপুর প্রতিনিধি।
আজ ১৯ এপ্রিল ঢাকার বংশাল থানার অপারেশন অফিসার এস.আই গৌতম রায়ের ১৩তম মৃত্যু বাষিকী । ২০১০ সালের এই দিনে পেশাগত দাযিত্ব পালন শেষে রাতে ওয়ারীর বাসায় ফেরার পথে সুত্রাপুর থানার লাল মোহন সাহা স্ট্রিট এলাকায় একদল চিহিৃত সন্ত্রাসী অত্যান্ত সুপরিকল্পিতভাবে তাকে গুলি করে হত্যা করে।

এস আই গৌতম রায় এর হত্যাকান্ডের ১৩ বছর পরেও হত্যাকান্ডের কোন বিচার পায়নি তার পরিবার। সুষ্ঠু বিচারের দাবীতে বিচার বিভাগীয় তদন্তের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন তার পরিবার, দীর্ঘদিন অতিবাহিত হলেও বিচারের বাণী আজও নিবৃত্তে কাঁদে।

এস.আই গৌতম রায় জীবিত অবস্থায় অনেক মামলার তদন্ত করে রহস্য উদঘাটন করে পুরস্কারও অর্জন করেছেন বেশ কয়েকবার। সেই মানুষটিকে দায়িত্বরত অবস্থায় হত্যা করে পালিয়ে গেছে খুনিরা, অথচ ১৩ বছর পরেও পুলিশ তার হত্যাকান্ডের প্রকৃত আসামীদের খুজে বের করতে পারেনি। নিহত গৌতম রায় আজ নিজেই সংবাদের শিরোনাম।

গৌতম রায়ের বাড়ী ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলার শ্যামগঞ্জ বাজারে। তিনি রাজধানীর বংশাল থানায় অপারেশন অফিসার (এস আই) হিসাবে কর্মরত ছিলেন।

২০১০ সালের ১৯ এপ্রিল তিনি পেশাগত দায়িত্ব পালন শেষে রাতে ওয়ারীর বাসায় ফেরার সময় সুত্রাপুর থানার লাল মোহন সাহা স্ট্রিট এলাকায় একদল চিহিৃত সন্ত্রাসী অত্যান্ত সুপরিকল্পিত ভাবে তাকে গুলি করে হত্যা করে পালিয়ে যায়। পরে রাতেই তাকে মুমুর্ষ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন।

হত্যাকান্ডের পরদিন তৎকালিন স্বরাস্ট্রমন্ত্রী সাহারা খাতুন, পুলিশের ভারপ্রাপ্ত আইজিপি নব বিক্রম ত্রিপুরা, র‌্যাবের ডিজি হাসান মাহামুদ খন্দকার ও পুলিশের উধ্বতর্ন কর্মকর্তারা হাসপাতালে ছুটে যান এবং অপরাধীদের দ্রত গ্রেফতার ও বিচারের আশ্বাসও দেন। এ ব্যাপারে সুত্রাপুর থানায় পুলিশ বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করে। এর পর র‌্যাব ও পুলিশের মধ্যে আসামী ধরা নিয়ে চলে প্রতিযোগীতা। হত্যাকান্ডটি নিয়ে সারা দেশে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে মামলাটি চাঞ্চল্যকর মামলা হিসেবে ডিবি পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

বিচারিক আদালতে মামলার দীর্ঘ সূত্রতা নিয়ে ক্ষোভ ও হতাশ এই পুলিশ কর্মকর্তার পরিবার। তাদের প্রশ্ন, মোট ৪৭ জন সাক্ষীর মধ্যে মাত্র ২ জনের সাক্ষ্য গ্রহণ নিতেই যদি ১০ বছর লেগে যায, তবে বাকী সাক্ষীদের সাক্ষ্য নিতে কত বছর সময় লাগবে? তাছাড়া হত্যাকান্ডে ব্যবহৃত অস্ত্র উদ্ধার না হওযায় খুনি কারা বা খুনিদের শাস্তিই বা কিভাবে নিশ্চিত হবে তা নিয়েই আশ্বস্ত হতে পারছে না নিহত গৌতমের পরিবার।
ঘটনার একমাস পর তৎকালীন ডিএমপি কমিশনার দাবি করেছিলেন হত্যাকান্ডে ব্যবহৃত পিস্তল দুটি ইতিমধ্যে উদ্ধার করা হয়েছে।

কিন্তু সিআইডির ল্যাবে করা আলামত পরীক্ষার ফল বলছে পুলিশ বিস্ফোরক পরীক্ষার জন্য যে দুটি অস্ত্র, গুলি (তিনটি) ও গুলির খোসা (তিনটি) পাঠিয়েছেন সেগুলি পরীক্ষা করে দেখা গেছে এই সব গুলি ও দুটি অস্ত্র (উদ্ধার করা ) থেকে ছোড়া হয়নি।

এস আই গৌতম রায়ের ছোট ভাই সাংবাদিক তিলক রায জানান- আমার দাদার হত্যাকান্ড একটি পরিকল্পিত ঘটনা। সে পিস্তল দিয়ে দাদাকে গুলি করে হত্যা করা হয়েছে সেই পিস্তল পুলিশ আজও উদ্ধার করতে পারেনি। দুজন প্রত্যক্ষদর্শী স্বাক্ষী থাকার পরও আসল অপরাধীচক্রকে পুলিশ চিহিৃত করতে পারেনি। তাই আমরা বার বার অভিযোগপত্র নিয়ে
আপত্তি তুলে ছিলাম। যেহেতু আমরা মামলার বাদী নই, তাই পত্রিকার মাধ্যমে এ আপত্তি দিয়েছিলাম।

গৌতম রায় পুলিশে যোগদানের পূর্বে সাংবাদিকতায় যুক্ত ছিলেন। তিনি গৌরীপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও নেত্রকোনা জেলার পূর্বধলা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। তিনি ছিলেন ভোরের কাগজ পত্রিকার উপজেলা প্রতিনিধি । তার এ হত্যাকান্ডের বিচারের দাবিতে মিছিল, মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে অনুষ্ঠিত হয়েছে। কিন্তু বিচার না পাওয়ায় এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন।
তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার গ্রামের বাড়ী শ্যামগঞ্জে গীতা পাঠ, নাম কীত্তন, প্রসাদ বিতরণের আয়োজন করা হয়েছে।

দেখা হয়েছে: 87
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author