|

চুয়াডাঙ্গার কৃষকরা ডিজিটাল কৃষি সম্প্রসারণ আত্মবিশ্বাসী হচ্ছে

প্রকাশিতঃ ৮:৫৬ অপরাহ্ন | মে ১১, ২০২০

চুয়াডাঙ্গার কৃষকরা ডিজিটাল কৃষি সম্প্রসারণ আত্মবিশ্বাসী হচ্ছে

নিজস্ব প্রতিবেদকঃ ‘কোন পোকার জন্য কোন কীটনাশক, কোন সময় সেচ দিতে হবে, ফসলের ক্ষেতে কোন সমস্যা হচ্ছে কি না, এ সমস্ত সমস্যার সমাধান ফসলের ক্ষেতে দাঁড়িয়েই মোবাইল ফোন কল বা মেসেজের মাধ্যমে পেয়ে যাচ্ছেন চুয়াডাঙ্গা সদর উপজেলার শংকরচন্দ্র ইউনিয়নের হানুরবাড়াদি গ্রামের কৃষক স্বপন আলী। তিনি মুখী কচু, শসা, তরমুজ ও ধান মিলিয়ে আট বিঘা জমির আবাদ করেছেন।

একই গ্রামের দলিলউদ্দিন তাঁর হাতের স্মার্ট ফোন দেখিয়ে বললেন কৃষি বিষয়ক কয়েকশো ভিডিও সেভ করা আছে এখানে। ইউটিউবে নতুন নতুন কৃষি ভিত্তিক ভিডিও প্রতিবেদন দেখে কৃষিকাজে অনেক উপকার পাচ্ছেন বলে জানান তিনি।

গাড়াবাড়ীয়া গ্রামের কৃষক আব্দুল কাদের জানান-‘ উপজেলা কৃষি অফিস থেকে আমাদের গ্রামে কৃষক সংগঠন ও ডিজিটাল কৃষি পাঠাগার স্থাপন করা হয়েছে। ডিজিটাল কৃষি পাঠাগারে সদর উপজেলা কৃষি অফিসার ৩২ ইঞ্চি এলইডি টিভি দিয়েছেন, সেখানে আমরা পেনড্রাইভ দিয়ে কৃষি বিষয়ক ভিডিও দেখি সবাই, বিভিন্ন টিভি চ্যনেলে কৃষি বিষয়ক সংবাদ দেখি, কৃষি কথা ও বই পুস্তক পড়ি, এটা আমাদের খুব কাজে লাগছে’।

পৌর শহরের শিক্ষিত কৃষি উদ্যোক্তা হাফেয আব্দুল কাদের সোহান তাঁর স্মার্ট ফোন দেখিয়ে বলেন-‘ কৃষি অফিস থেকে আমার মোবাইল ফোনে কয়েকটা এপস দিয়েছে সেগুলো দেখে দেখে আমি বাগানের পরিচর্যা করি”।

এভাবে মোবাইল ফোন ও সোশ্যাল মিডিয়ার ব্যবহারে করোনাকালীন বিপর্যয়ের সময়েও কাঙ্খিত সেবা পাচ্ছেন কৃষকেরা। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে যখন সারা দেশে সকল শ্রেনীর কর্মকর্তা কর্মচারীদের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে তখন চুয়াডাঙ্গা সদর উপজেলার কৃষি অফিস খোলা থাকছে নিয়মিত।

ইন্টারনেট, কম্পিউটার, মোবাইল ফোন ও অন্যান্য ডিজিটাল ডিভাইস ব্যবহারের মাধ্যমে গতানুগতিক কৃষি পরামর্শ সেবা কে ডিজিটাল সেবা দিয়ে যাচ্ছেন চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ তালহা জুবাইর মাসরুর।

কৃষি অফিসার তালহা জুবাইর মাসরুর বলেন, করোনার এই দুঃসময়ে যখন সব শিল্প কল কারখানা ও অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হয়ে আছে, অর্থনীতির শক্তিশালী চাকা প্রায় স্থবির, দেশের কৃষি ও কৃষকই তখন আশার আলো দেখাচ্ছে। এই সময় সবচেয়ে বেশি প্রয়োজন কৃষকের সঙ্গে থেকে, পাশে থেকে কৃষকদেরকে সাহস দেয়া, কারিগরি পরামর্শ দিয়ে ফসলের উৎপাদনশীলতা বৃদ্ধি করা, কৃষি পণ্যের ন্যয্যমূল্য পাওয়াটা নিশ্চিত করা।

কৃষি অফিসারেরা সেই কাজগুলো করলে কৃষকেরা আত্মবিশ্বাসী হবে। করোনা পরবর্তি সম্ভাব্য বৈশ্বিক খাদ্য সংকট পরিস্থিতিতে বাংলাদেশের কৃষকদের আত্মবিশ্বাসী হয়ে খাদ্য উৎপাদনে অধিক মনোযোগী হওয়ার কোন বিকল্প নেই। কৃষকের সঙ্গে যোগাযোগ ও সহায়তার এই ডিজিটাল উদ্যোগগুলো সারাদেশে ছড়িয়ে পড়ুক এ প্রত্যাশা করেন তিনি।

দেখা হয়েছে: 211
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author