|

৫৩ বছরে মাধুরী দীক্ষিত

প্রকাশিতঃ ৯:১৭ অপরাহ্ন | মে ১৫, ২০২০

মাধুরী দীক্ষিত

আফজালুর ফেরদৌস রুমনঃ মাধুরী দীক্ষিত এই একটি নাম শুনলেই চোখের সামনে ভেসে উঠে বলিউডের সর্বকালের অন্যতম সেরা এক সুন্দরী অভিনেত্রীর কথা যার অভাবনীয় সৌন্দর্য, মোহনীয় হাসি,দক্ষ অভিনয় এবং নজর কাড়া নাচ সাথে অসাধারন এক্সপ্রেশন রাজত্ব করে চলেছে আশির দশকের শেষ থেকে এই ২০২০ সালে এসেও। অনেকের মতে প্রখ্যাত অভিনেত্রী মধুবালার পরে এখন পর্যন্ত মাধুরীই একমাত্র পুরোদস্তুর ভারতীয় নায়িকাদের সৌন্দর্যের প্রতীক।

আজ মে মাসের ১৫ তারিখ ক্যালেন্ডারের হিসেবে ৫২ বছর পার করে ৫৩তে পা রাখলেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী মাধুরী দীক্ষিত। কিন্তু তার সৌন্দর্য, অভিনয় দক্ষতা, অসাধারন নৃত্য পারদর্শীতা আর মনোমুগ্ধকর হাসিতে এখনো মাতোয়ারা পুরো বিশ্ব। তবে শুধু সৌন্দর্য নয় অভিনয়েও যে তিনি তার সময়ের সেরা তা একাধিকবার প্রমাণ করেছেন মাধুরী।

১৯৮৪ সালে অবোধ চলচ্চিত্রের মাধ্যমে তার অভিষেক ঘটে তবে সেই সিনেমা তাকে সফলতা এনে দিতে পারেনি। অভিষেকের চারবছর পরে ১৯৮৮ সালে ‘তেজাব’ সিনেমার মাধ্যমে দর্শকমহলের সর্বত্র বিপুল সাড়া ফেলেন মাধুরী। বিশেষ করে সুপারহিট ‘এক দো তিন’ গানের সাথে তার নাচ তাকে রীতিমতো একদিনেই তারকা খেতাব এনে দেয়।

বলিউডে তখন রাজত্ব করছেন আরেক কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী। আগমন ঘটেছে মিস্টি নায়িকা জুহি চাওলার, প্রতীযোগী হিসেবে ছিলেন মনীষা,রাভিনা,টাবু,কাজল,কারিশমা,দিব্যা ভারতী। তবে এতোসব নামের ভীড়ে মাধুরী হারিয়ে যাননি সেই সময়। বরং একটা সময় শ্রীদেবীকে টপকে এক নাম্বার আসনটি নিজের করে নিয়েছিলেন তিনি।

একে একে ‘রাম-লক্ষ্মন’, ‘জামাইরাজা’, ‘পারিন্দা’,’সাজন’, ‘থানেদার’, ‘দিল’, ‘বেটা’, ‘রাজা’ ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘আঞ্জাম’, ‘দিল তো পাগল হ্যায়’, ‘মৃত্যুদন্ড’,’লজ্জা’, ‘পুকার’ ‘দেবদাস’ একাধিক বক্স অফিস সুপারহিট দিয়েছেন তিনি। স্বীকৃতি হিসেবে পাঁচবার ফিল্মফেয়ারে সেরা অভিনেত্রীর পুরস্কার লাভ করেছেন তিনি। ভারত সরকারের তরফ থেকে পদ্মভূষণ লাভ করেছেন তিনি। ফোবর্স জরিপে একজন সেরা প্রভাবশালী ভারতীয় হিসেবেও তার নাম উঠে এসেছে।

একটা সময় বলিউডে তিনিই ছিলেন সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া তারকা। এমনকি ‘হাম আপকে হ্যায় কৌন’ সিনেমার জন্য তিনি সালমান খানের চেয়েও বেশি পারিশ্রমিক পেয়েছিলেন। সিনেমা হোক, স্টেজ অথবা রিয়ালিটি শো মাধুরীর নাচে এখনো মন্ত্রমুগ্ধ দর্শক।

মূলত একজন কত্থক শিল্পী তিনি তাই নাচের মুদ্রায় তিনি যেমন অনাবিল আনন্দ খুঁজে পান, তেমনি তার নাচ এবং এক্সপ্রেশন জয় করেছে সব শ্রেনীর দর্শকের মন। ‘এক দো তিন’ ‘ধাক ধাক’ ‘চোলি কে পিছে’ ‘রামজি বড়া দুখ দি’ ‘হামকো আজকাল হ্যায়’ ‘দিদি তেরা দেবর দিওয়ানা’ ‘চান্নে কে খেত ম্যায়’ ‘থাম্মা থাম্মা’ ‘দেখা হ্যায় পেহেলিবার’ ‘আখিয়া মিলাও কাভি’ ‘কে সরা সরা’ ‘মাখনা’ ‘মারডালা’ ‘ডোলা রে ডোলা’ ‘আজা নাচলে’ বা সাম্প্রতিক ‘ঘাঘরা’ ‘তাবাহ হো গ্যায়ে’ মাধুরী তার প্রতিটি গানেই প্রমান করেছেন যে, আল্টিমেট ড্যান্সিং ডিভা খেতাবটা তারই এবং বলিউডের ‘ধাক ধাক’ গার্ল এখনো তিনিই।

বলিউডের প্রখ্যাত কোরিওগ্রাফার সারোজ খানের মতে এই ইন্ডাস্ট্রিতে সবচেয়ে গুনী নৃত্যশিল্পী মাধুরী। শুধু তাই নয় রানী,কারিনা থেকে আলীয়া বা হ্নতিক থেকে রনবীর কাপুর তার পরের দুই জেনারেশনের প্রায় সব তারকার প্রিয় অভিনেত্রী তিনি। তার নাচ এবং সৌন্দর্য্যের প্রতি এতোটাই মুগ্ধ এবং দূর্বল ছিলেন যে, বিশ্বখ্যাত চিত্রশিল্পী মকবুল ফিদা হোসেন তাকে নিয়ে অনেক ছবি একেছিলেন এবং সেটার প্রদর্শনীও করেন তিনি। পরবর্তীতে সেই আকা চিত্রকর্ম নিয়ে একটি সিনেমা বানানো হয়, ‘গজগামিনী’ নামের সেই সিনেমায় মূল ভূমিকায় অভিনয় করেন মাধুরী স্বয়ং।

অনিল কাপুর এর সাথে জুটি বেধে সবচেয়ে বেশি সিনেমা উপহার দিয়েছেন মাধুরী। বলিউডের তিন খান আমির, শাহরুখ এবং সালমানের সাথেও তার জুটি জনপ্রিয় ছিলো। সঞ্জয় দত্তের সাথে জুটি বেধে সফলতা পাবার পাশাপাশি প্রেমের গুঞ্জন বলিউডের গলিতে বেশ চর্চিত ছিলো তবে মাধুরী আজ পর্যন্ত তা নিয়ে কোন কথা বলেননি। ঋষি কাপুরের সাথে অভিনয় করেছেন আবার ঋষি কাপুরের ছেলে রনভীর কাপুরের সাথেও আইটেম গানে দেখা গেছে তাকে।

বাবা বিনোদ খান্নার নায়িকা ছিলেন মাধুরী পরবর্তীতে বিনোদ খান্নার ছেলে অক্ষয় খান্নার সাথেও জুটি বেধে অভিনয় করেছেন তিনি। একটি জনপ্রিয় ম্যাগাজিনের জরিপে হিন্দি সিনেমার এক শতাব্দীর সেরা জনপ্রিয় অভিনেত্রী হিসেবে তার নাম লিস্টের প্রথম স্থান দখল করে নেয়। সেই উপলক্ষে একটি অনুষ্ঠানে ভারতের প্রখ্যাত ব্যক্তিত্ব জাভেদ আখতার তার সাক্ষাৎকারে বলেছেন যে, মাধুরীকে তার যোগ্যতা অনুযায়ী কাজে লাগাতে পারেনাই বলিউড।

একটা গ্যাপ দিয়ে ‘আজা নাচলে’ দিয়ে কামব্যাক করলেও সেটা সফল হয়নি বক্স অফিসে। এরপর ‘দেড় ইশকিয়া’ ‘গুলাব গ্যাং’ সিনেমায় তাকে অভিনয় করতে দেখা গিয়েছিল। ততোদিনে নব্বই বা শুন্য দশকের ফর্মুলা ছেড়ে নতুন পথে হাটা বলিউডে এই দুটি ভিন্নধর্মী সিনেমায় তাকে অভিনেত্রী হিসেবে সমালোচক এবং বোদ্ধাদের কাছ থেকে প্রশংসা এনে দেয়। তারপর নানা ড্যান্সিং রিয়েলিটি শোতে বিচারক এবং ইউটিউবে তার নিজস্ব চ্যানেলে ‘ড্যান্স টিচার’ হিসেবে দেখা গেলেও ২০১৮ তে এসে আবারো সিনেমায় ফেরেন এই কিংবদন্তী অভিনেত্রী। এই যুগে অভিনেত্রীরা পঞ্চাশের পরেও একটি সিনেমা নিজের কাঁধে নিয়ে হিট করানোর যোগ্যতা রাখেন তা প্রমান করেছেন মাধুরী। প্রথমবারের মতো মারাঠি চলচ্চিত্র ‘বাকেট লিস্ট’ নিয়ে হাজির হয়েছিলেন এই গুনী এবং সুন্দরী অভিনেত্রী।

সুত্রমতে এই সিনেমার জন্য এই ৫১ বছর বয়সে এসে বাইক চালানো শিখেছেন তিনি। মাত্র ৫ কোটি রুপি বাজেটের এই আঞ্চলিক সিনেমা প্রায় ১৪ কোটি রুপি ঘরে তুলেছে। এবং প্রমান করেছে যে, মাধুরী এখনো ফুরিয়ে যাননি। এই সিনেমায় তার অভিনয় এবং হ্যা এবং অল্প সময়ের জন্য হলেও অসাধারন নাচও মন জয় করেছে সবার।

রুপ-গ্ল্যামার আর অভিনয়ের দক্ষতার জোরে নব্বই দশকের বলিউড মাতিয়ে রেখেছিলেন। অনিল কাপুর, সঞ্জয় দত্ত, শাহরুখ খান, আমির খান, সালমান খানসহ সমসাময়িক প্রায় সব নায়কদের সঙ্গেই সুপার ডুপার হিট সিনেমা উপহার দিয়েছেন তিনি। তবে এই নায়িকার ক্যারিয়ারে নেই ১০০ কোটি আয় করা কোনো সিনেমা। অবশেষে সেই আক্ষেপ ফুরিয়েছে।

গতবছর মুক্তি পেয়েছিলো ইন্দ্র কুমার পরিচালিত মাল্টিস্টারার ‘টোটাল ধামাল’ সিনেমা। ‘টোটাল ধামাল’ সিনেমা দিয়েই শতকটি ক্লাবের এই সাফল্য অর্জন করলেন তিনি। এই সিনেমা দিয়ে ১৮ বছর পর একসাথে ফিরেছেন বলিউডের ‘ধাক ধাক’ জুটি চিরসবুজ অনিল-মাধুরী। করন জোহরের ড্রিম প্রজেক্ট ‘কলঙ্ক’ সিনেমার প্রায় ২৪ বছর জুটি হিসেবে কাজ করেছেন একসময়ের জনপ্রিয় বলিউড জুটি সঞ্জয় দত্ত এবং মাধুরী। ১৯৪০ সালের সময়কার ঘটনা নির্ভর সিনেমাটি বিগ বাজেটের সুপার কাস্টিংই হলেও বক্স অফিসে ব্যার্থ হয়। তবে সিনেমায় মাধুরীর নাচ এবং সৌন্দর্য্য মুগ্ধ করেছে সবাইকে।

তারকাদের ব্যক্তিগত জীবন কীভাবে ব্যক্তিগত রাখতে হয় তা বোধহয় মাধুরীর কাছ থেকে শেখা যায় অনায়াসেই। গ্ল্যামার ওয়ার্ল্ড বা মিডিয়া থেকে পার্সোনাল লাইফকে একেবারে আলাদা করে রেখেছেন মাধুরী। ডাক্তার স্বামী শ্রীরাম নেনে এবং দুই পুত্র নিয়ে তার সুখের সংসার। নিজে কিংবদন্তি অভিনেত্রী কিন্তু মিডিয়া থেকে সন্তানদের সবসময় দূরে রেখেছেন তিনি। এক সাক্ষাৎকারে মাধুরী বলেছেন, বড় হয়ে যাবার পর তার সন্তানরা যদি চায় তাহলে এই ইন্ডাস্ট্রিতে তারা আসতেই পারেন কিন্তু এখন আর দশটা বাচ্চার মতোই আগলে রাখছেন তিনি তার দুই সন্তানকে। তাই যতই কাজ থাকুক নিজের পরিবারের জন্য আলাদা একটা সময় বরাদ্দ রাখেন তিনি সবসময়।

এই সময়ে এসেও অনেকগুলো প্রোডাক্টের ব্রান্ড অ্যাম্বাসেডর এবং রিয়েলিটি শোয়ের বিচারক হিসেবে ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি। এই সময়ের অন্যতম সেরা জনপ্রিয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া মাধুরী দীক্ষিতের জীবনকে নির্ভর করে একটি টেলিভিশন শো নির্মান করার পরিকল্পনা করছেন। তাই সেটা নিয়েও ব্যাস্ত এই মহানায়িকা। তবে করোনা পরিস্থিতিতে লকডাউন মেনে বাসায় আছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়মিত নাচ, ইয়োগা নিয়ে হাজির হচ্ছেন তার ভক্তদের জন্য। কিছুদিন আগে আই ফর ইন্ডিয়া নামক অনলাইন কনসার্টে নিজের বড় ছেলেকে সাথে নিয়ে গান গাইতেও দেখা গেছে তাকে। এতোদিন নাচ, অভিনয় ক্ষেত্রে সবাইকে নিজের দক্ষতা দিয়ে মুগ্ধ করলেও এবার তার গাওয়া একটি ইংরেজি গান ইতিমধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। নিজের ইউটিউব চ্যানেলে নাচের প্রোগ্রামতো আছেই। বাসায় স্বামী এবং সন্তানদের সাথে সময় কাটানোর পাশাপাশি এসব নিয়েই ব্যস্ত আছেন। জন্মদিনে অনেক অনেক শুভকামনা এবং শুভেচ্ছা রইলো এই কিংবদন্তি অভিনেত্রীর জন্য।

দেখা হয়েছে: 233
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author