|

করোনায় থমকে যাওয়া আমাদের ফ্যাশন ইন্ডাস্ট্রি

প্রকাশিতঃ ১১:৫২ অপরাহ্ন | মে ২৩, ২০২০

করোনায় থমকে যাওয়া আমাদের ফ্যাশন ইন্ডাস্ট্রি

আফজালুর ফেরদৌস রুমনঃ করোনা পরিস্থিতি মোকাবেলা করার জন্য বিশ্বের অন্যসব দেশের মতো বাংলাদেশেও চলছে লকডাউন। দেশের অন্যান্য অনেক সেক্টরের মতো মিডিয়া ইন্ডাস্ট্রিও থমকে আছে প্রায় তিনমাসের মতো। সাধারনত আমাদের দেশের সবচেয়ে বড় দুই উৎসব মানে ঈদ উপলক্ষে আমাদের দেশের ফ্যাশন হাউজ গুলো নানা রকম ফ্যাশন শো এবং ব্র‍্যান্ডের শ্যুটের মাধ্যমে তাদের পন্য নিয়ে ক্রেতাদের সামনে হাজির হন।

যেখানে ঈদ উপলক্ষে রোজার আগে থেকেই প্রচুর ব্যস্ততায় সময় কাটানোর কথা এই ইন্ডাস্ট্রির মানুষদের সেখানে এবার করোনার থাবায় সবকিছুই স্তব্ধ হয়ে আছে। নেই কোন র‍্যাম্প শো হচ্ছেনা কোনো ব্র‍্যান্ডের ফটোশুট। স্বাভাবিকভাবেই থমকে আছে এই ইন্ডাস্ট্রির সাথে সংশ্লিষ্ট এজেন্সি, মডেল, কোরিওগ্রাফার, ফোটোগ্রাফার,মেকআপ আর্টিষ্ট সহ সকলেই।

খুব ধীরে হলেও বাংলাদেশের ফ্যাশন ইন্ডাস্ট্রি দেশীয় সংস্কৃতি, ঐতিহ্য লালন করে সময়ের সাথে মিল রেখে ভিন্নধর্মী কাজের মাধ্যমে পাড়ি দিয়েছে অনেকটা পথ। এই সেক্টরে কাজ করে অনেকেই নিজেদের জীবন যাপন করছেন। হঠাৎ করেই সব কাজ বন্ধ হয়ে যাওয়ায় অনেকেই অনিশ্চয়তার মধ্য দিয়ে দিন কাটাচ্ছেন।

কারন লকডাউন শেষ হবার পরেও স্বাভাবিক অবস্থায় ফিরতে এই সেক্টরের আবারো অনেকটা সময় লেগে যাবে বলে মনে করছেন অনেকেই। প্রতিবছর এই সময় ব্যস্ত সময় কাটালে এবার লকডাউন মেনে সবাই বাসায় আছেন। এমন পরিস্থিতিতে ফ্যাশন ইন্ডাস্ট্রির কিছু আলোচিত এবং জনপ্রিয় ব্যক্তিত্ব তাদের জায়গা থেকে নিজেদের ভাবনাচিন্তা এবং অভিজ্ঞতা শেয়ার করেছেন আমাদের সাথে। সেসব নিয়েই আজকের এই ফিচার।

বাংলাদেশের ফ্যাশন মডেলিংয়ের সংজ্ঞা বদলে দেয়া একটি নাম আজরা মাহমুদ। মডেল হিসেবে যাত্রা শুরু করলেও কোরিওগ্রাফার হিসেবে নিজেকে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়। পাশাপাশি উপস্থাপিকা হিসেবেও টেলিভিশন ইন্ডাস্ট্রিতে এক জনপ্রিয় নাম আজরা মাহমুদ। করোনা পরিস্থিতিতে লকডাউন মেনে বাসায় সময় কাটাচ্ছেন তিনি।

ব্যাপক ক্ষতির মধ্য দিয়ে যাওয়া এই ইন্ডাস্ট্রিতে এই সময়েও বিধিনিষেধ মেনে কিছু কাজ কিভাবে চালু রাখা যায় সেই ভাবনা থেকেই এক নতুন ট্রেন্ডের ভাবনা নিয়ে কাজ করেছেন তিনি। তার আইডিয়াতেই ক্যানভাস ম্যাগাজিন এক ভিন্নধর্মী ভার্চুয়াল ফ্যাশন শ্যুটের আয়োজন করেছে কিছুদিন আগেই। বাংলাদেশের ফ্যাশন ইন্ডাস্ট্রিতে এটি একটি নতুন রেভুলোশনারি বললে ভুল হবেনা।

এছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্ম ব্যবহার করে বিভিন্ন অর্গানাইজেশন বা পেইজের তরফ থেকে লাইভ অনুষ্ঠানেও সঞ্চালনের দায়িত্ব পালন করছেন তিনি। তাই লকডাউনেও বেশ ব্যস্ততায় সময় কাটছে আজরার। নিজের পরিবারের সাথেই এখন সময় কাটাচ্ছেন তিনি। আল্লাহ-তায়ালা আমাদের এই কঠিন সময় থেকে রক্ষা করবেন এবং সবাই মিলে একসাথেই আবারো ঘুরে দাড়ানোর আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এবারের ঈদ বাসায় পরিবারের সদস্যদের সাথেই কাটাবেন তাই আলাদা কোন প্রস্তুতি নেই বলেই জানান তিনি। নিজের চারপাশের সবাইকে নিয়ে সুস্থ থাকাটাই এখন ঈদের আনন্দ বলে মনে করেন তিনি। সবাই বাসায় থেকে ধৈর্য্যর সাথে এই যুদ্ধ জয় করতে হবে বলে মন্তব্য করেন দেশসেরা এই কোরিওগ্রাফার করোনা পরিস্থিতিতে কেমন কাটছে লকডাউনের দিনগুলি জানতে চাইলে বাংলাদেশের আরেকজন জনপ্রিয় মডেল জাহেদুর রহমান রিপন বলেন- দেখতে গেলে পুরো ফ্যাশন ইন্ডাস্ট্রি ভয়াবহ ক্ষতির মধ্যে দিয়ে যাচ্ছে।

মডেল, ফটোগ্রাফার, কোরিওগ্রাফার আমরা তো ক্ষতিগ্রস্ত হচ্ছি তবে আসল ক্ষতিটা হয়েছে দেশীয় সকল পোষাক ব্র‍্যান্ডের। আমরা অনেকেই মডেলিং করার পাশাপাশি জব,বিজনেস, অভিনয় বা অন্য কোন পেশায় জড়িত আছি। তবে অনেক ফটোগ্রাফার, মেকাআপ আটির্ষ্ট সহ এজেন্সির অনেকেই শুধুমাত্র এই কাজের সাথে জড়িত।

তাই প্রত্যক্ষভাবে তারাই আসলে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। কারন এভাবে বাসায় বসে কতোদিন সারভাইভ করা যাবে সেটা এখন চিন্তার বিষয়। প্রতিবছর এই সময়ে আমাদের কাজের প্রেশারে দম ফেলার সময় থাকেনা আর এবার আমাদের কোন কাজ করা হচ্ছেনা এটা অবশ্যই খারাপ লাগছে। তবে কিছুদিন আগে ক্যানভাস ম্যাগাজিনের উদ্যোগে আজরা আপুর তত্ত্বাবধানে ভার্চুয়াল শ্যুট করা হয়েছে যেটা আসলেই আমাদের ইন্ডাস্ট্রিতে একটি নতুন অধ্যায়।

হয়তো এই ভাবে দুরত্ব বজায় রেখে কিছু কাজ করা যাবে ইন্ডাস্ট্রি টিকিয়ে রাখার জন্য। লকডাউন মেনে পরিবারে সাথে বাসায় আছেন তিনি বলে জানিয়েছেন। সুস্থ থাকাটাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ আর এই যুদ্ধে সবাইকে জেতার জন্য সুস্থ থাকতে হবে এবং নিজের আশেপাশের সবাইকে সুস্থ রাখতে হবে বলে মন্তব্য করেছেন এই জনপ্রিয় মডেল৷ সাথে সাথে তিনি আরো বলেন- আশা রাখি খুব শ্রীঘই আল্লাহ তায়ালা এই বিপদ থেকে আমাদের রক্ষা করবেন সবকিছু দ্রুত স্বাভাবিক হোক এটাই প্রত্যাশা।

বাংলাদেশের মডেলিং জগতে আলোচিত এবং জনপ্রিয় এক নাম শাবনাজ সাদিয়া ইমি। র‍্যাম্পের মঞ্চ থেকে শুরু করে ব্র‍্যান্ডের শ্যুট বা ম্যাগাজিনের পাতায় ফ্যাশন পেইজ প্রায় এক দশক ধরেই ইমি রাজত্ব করছেন মিডিয়া ইন্ডাস্ট্রিতে। করোনা পরিস্থিতি নিয়ে তার কাছে জানতে চাইলে তিনি বলেন- শুধু ফ্যাশন ইন্ডাস্ট্রির জন্য না এই ভয়াবহ পরিস্থিতি কিন্তু পুরো পৃথিবীর জন্য।

অবশ্যই এই পরিস্থিতি আমাদের জন্য নতুন এবং আতংকের তবে আমাদেরকে এটার সাথে ডিল করতেই হবে। আমি ব্যক্তিগত ভাবে মনে করি যে, কোভিড১৯ আমাদের জন্য একটা রিয়েলাইজেশন ফ্যাক্ট হিসেবে সামনে আসছে। এতোদিন ধরে মানবজাতি পৃথিবীতে নানা ভাবে প্রকৃতির উপর অত্যাচার চালিয়ে আসছে, বায়ুদূষণ, নদীভরাট, বন কেটে উজাড় করা, যত্রতত্র কলকারখানা স্থাপন সহ নানাভাবে প্রতিনিয়ত এমন কাজ করে আসছে যে রির্টান হিসেবে হয়তো আজ ন্যাচার এই প্রতিশোধটা নিচ্ছে।

করোনায় আমরা যে বিষয়টা বুঝতে পেরেছি যে, আমাদের ভুল,অন্যায় আমাদের বুঝতে হবে, সেসব নিয়ে অনুতপ্ত হতে হবে। আমাদের কাছের মানুষের প্রতি যত্নশীল হতে হবে। ঠিক বা ভুল বিবেচনা করার সময় এটা। এবছর ঈদ উপলক্ষে কোন কাজ করা হয়নি এটা অবশ্যই কষ্টের এবং আমাদের ইন্ডাস্ট্রির জন্য খারাপ একটা সময় তবে আমরায়া সকলে মিলেই এই সময়টা কাটিয়ে উঠবো বলে আশা করি।

ঈদের প্রস্তুতি জানতে চাইলে ইমি জানান, ঈদ মানে আনন্দ আর খুশি, একভাবে বলতে গেলে আল্লাহর রহমতে আমি আমার পরিবারের সবাইকে সাথে নিয়ে সুস্থ আছি, ভালো আছি এটাই তো অনেক আনন্দের বিষয়। আমার কাছে এই সময়ে দাড়িয়ে এটাই ঈদ। আল্লাহ তায়ালা এখনো আমাদেরকে বিপদে পড়তে দেননি এটাই কি ঈদের আনন্দ হিসেবে যথেষ্ট নয়!!

নিজের ভক্ত এবং শুভানুধ্যায়ীদের ঈদের শুভেচ্ছা জানাতে যেয়ে ইমি বলেন- সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, জরুরি প্রয়োজন ছাড়া বের হইয়েন না। ইনশাআল্লাহ আল্লাহ বাচিয়ে রাখলে সামনে ঈদ বা অন্য কোন উৎসবে আমরা হয়তো অনেক আনন্দ করতে পারবো তবে করোনায় সময়ে যে শিক্ষা আমরা পেলাম সেটা ভুলে গেলে চলবেনা।

এই সময়ে আমাদের দেশের আরেকজন আলোচিত এবং জনপ্রিয় মডেল ইমরান খান। র‍্যাম্প, ম্যাগাজিন, ব্র‍্যান্ড শ্যূট, টিভিসি থেকে মিউজিক ভিডিও মিডিয়ার অনেকগুলো সেক্টরে নিয়মিত কাজ করছেন তিনি। নিজের পরিশ্রম এবং কাজের প্রতি ডেডিকেশন তাকে দেশের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছে।

করোনা পরিস্থিতিতে ফ্যাশন ইন্ডাস্ট্রির সাম্প্রতিক অবস্থা নিয়ে তিনি কি ভাবছেন জানতে চাইলে ইমরান জানান, আমাদের দেশে বৈশাখ এবং ঈদ এই দুই উৎসব উপলক্ষে সবচেয়ে বেশি কাজ করা হয়। এবার এই দুই উৎসবেই আমরা ঘরে বসে ছিলাম, কারন করোনার ভয়াবহতায় হঠাৎ করেই সব বন্ধ করে দিতে হয়েছে। একটু গুছিয়ে নিয়ে কিছু কাজ করে রাখার সময়টাও আমরা পাইনাই। আমাদের ফ্যাশন ইন্ডাস্ট্রির জন্য সবচেয়ে খারাপ সময় পার করলাম আমরা এবার। দুটো সিজন যেখানে প্রচুর কাজ করা হয় সেখানে আমাদের বসে থাকতে হলো। এই ধাক্কা সামলে উঠতেও অনেকটা সময় লাগবে বলে জানান ইমরান।

হয়তো লকডাউন উঠে গেলে নিয়ম নীতি মেনে কিছু শ্যুট করা যাবে তবে ফ্যাশন শো পুরোদমে চালু করার জন্য অনেকটা সময় লেগে যাবে বলেও ধারনা করেন তিনি। সবঠিক হয়ে গেলে হয়তো কোরবানির ঈদে যেয়ে স্বাভাবিকভাবে কিছু কাজ করা যাবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

লকডাউনে এভাবে বাসায় শুয়েবসে থাকাটা কিছুটা বোরিং হলেও পরিবার এবং নিজের কাছের মানুষদের কথা চিন্তা করে বাসায়ই আছেন বলে জানান তিনি। ব্যক্তিজীবনে পরিবারের সাথে সময় কাটানো তার কাটানো তার খুবই পছন্দের তাই ঈদ নিয়ে প্রতিবার অনেক প্ল্যান থাকলেও এবার পরিবারের সাথেই ঈদের পুরো সময়টা কাটাবেন তিনি। যদি সেফটি মানা হয় এবং অনুমতি পাওয়া যায় তাহলে হয়তো ঈদের জামাতে অংশগ্রহন করার ইচ্ছা আছে বলেও জানিয়েছেন জনপ্রিয় এই মডেল।

মিডিয়াতে ফ্যাশন ফটোগ্রাফার হিসেবে ইতিমধ্যেই নিজের মেধা, দক্ষতা এবং ভিন্নধর্মী কাজ দিয়ে আলাদা একটা স্বতন্ত্র জায়গা করে নিয়েছেন আকিব রায়হান। লকডাউন বিধিনিষেধ মেনে বিগত দুই মাস ধরেই বাসায় আছেন তিনি। ফ্যাশন ইন্ডাস্ট্রি খারাপ একটি সময় পার করছে বলে উল্লেখ করে আকিব আরো জানান, সারাবছর ধরেই আমরা প্ল্যান করি যে কিভাবে ঈদের সময়কার শ্যুট গুলো ব্যতিক্রমী ভাবে উপস্থাপন করা যায়।

ব্র‍্যান্ড শপ, কোরিওগ্রাফার, মডেল এবং আমরা ফটোগ্রাফাররা এই সময়ের জন্য অপেক্ষা করি, ব্যস্ততায় কারনে দেখা যায় রোজার একমাস আগে থেকেই কাজ শুরু হয়ে যায়। প্রতিটা দিন কাজের মধ্যে দিয়ে ব্যস্ত সময় কাটে। তবে এবার এসব কিছুই হচ্ছেনা। দেশীয় পোষাক শিল্প ক্ষতির সম্মুখীন সাথে সেখানে কাজ করা শ্রমিক এবং পোষাক শিল্পের সাথে কাজ করা আমরা সবাই কমবেশি ক্ষতিগ্রস্ত। তবে আশাকরি করোনা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে সব বিধিনিষেধ মেনে আমরা অল্প পরিসরে কাজ শুরু করতে পারবো।

এখন নিজের জন্য, পরিবারের জন্য এবং দেশের জন্য সবাইকে সাবধানে থাকা, সচেতন থাকার প্রতি মনোযোগী হতেই হবে। এরই ধারাবাহিকতায় আকিব এই প্রথমবার ঈদ করছেন পুরোপুরি একা। তার পরিবারের অন্য সদস্যরা কুমিল্লায় থাকেন কিন্তু করোনা পরিস্থিতিতে ঢাকা থেকে কুমিল্লা যাচ্ছেন না সবার কথা চিন্তা করে। পরিবারের সাথে ঈদে থাকতে না পারাটা কষ্ট দিলেও আশা করেন খুব শ্রীঘই সব ঠিক হয়ে যাবে। সবাইকে একসাথে নিয়েই আমরা এই খারাপ সময়টা পার করবো ইনশাহআল্লাহ।

গতবছর মিস ইউনিভার্স প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করেন শিরীন আক্তার শিলা। এই একবছরেই নিজের কাজ এবং দক্ষতা দিয়ে ফ্যাশন ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা করে নিয়েছেন তিনি। এই সময়ের সম্ভাবনাময় এই মডেল করোনা পরিস্থিতি নিয়ে বেশ সচেতন। লকডাউন মেনে বাসায় সময় কাটাচ্ছেন তিনি। ফ্যাশন ইন্ডাস্ট্রি বাজে অবস্থার মধ্যদিয়ে যাচ্ছে তাই স্বাভাবিকভাবেই এটা নিয়ে কিছুটা খারাপ লাগা তো আছেই।

তবে শিলা জানান- এখন মানুষের সবচেয়ে বড় চাহিদা হচ্ছে খাদ্য নিশ্চয়তা। সেই বেসিক চাহিদা পূরন হবার পরেই না মানুষ কাপড়চোপড় কিনতে আগ্রহী হবে। তবে এই সময়ে এসে পোষাকশিল্প খারাপ সময় পার করছে এটা বলার অপেক্ষা রাখেনা। তবে একটা সময়ে যেয়ে আবারো ঘুরে দাড়াবে এই ইন্ডাস্ট্রি এমনটা মনে করেন তিনি। বাস্তবতার সাথে মিল রেখে অনলাইনেই কিছু শ্যুট করা হচ্ছে এই বিষয়টা বেশ পজেটিভলি দেখছেন শিলা।

ঈদের প্রস্তুতি নিয়ে জানতে চাইলে শিলা জানান, তার বাবা ডিফেন্সে চাকরি করছেন তাই তিনি ঈদের ছুটিতে সেভাবে কখনোই বাসায় আমাদের সাথে সময় কাটাতে পারেননা। আর তার ভাই চাকরিসূত্রে নারায়নগঞ্জে আছেন। পরিবারের চারজনের মধ্যে দুজনই আসতে পারছেনা তাই ঈদ সেভাবে কোন আনন্দ নিয়ে আসছে না এবার। পরিবারের সবাইকে সাথে নিয়ে ঈদের যে আনন্দ সেটা তো হচ্ছেনা। তবে যার যার জায়গায় থেকে সচেতনতা এবং সাবধানতার সাথে বিধিনিষেধ মেনেই এই ঈদ কাটাবেন শিলা।

আমাদের মিডিয়ার আরেক আলোচিত মডেল রিয়াশাদ শুভ। ঈদ নিয়ে প্রতিবার বিভিন্ন প্ল্যান থাকে তার। পরিবার, আত্নীয়দের সাথে সময় কাটানো, বন্ধুদের সাথে ঘুরতে বের হওয়া, ফাকা ঢাকায় ঘোরাঘুরি করার আলাদা একটা ব্যাপার তো আছেই, তবে এবার এসব কিছুই হচ্ছেনা তাই স্বাভাবিকভাবেই কিছুটা খারাপ লাগাতো আছেই। এবার পরিবারের সবাইকে নিয়ে বাসাতেই কাটাবেন ঈদ। করোনার কারনে জীবন যাত্রা অনেকটাই ব্যাহত হচ্ছে বলে মনে করেন তিনি।

শুভ জানান, আসলে সচেতন হওয়া আর বিধিনিষেধ মেনে চলার প্রতি গুরুত্ব দেয়া ছাড়া উপায় নাই। এই যুদ্ধে জয়লাভ করার জন্য বাসায় থাকাটাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। গত তিনমাস ধরেই বাসায় আছেন তিনি, জরুরি প্রয়োজন ছাড়া বের হচ্ছেন না। তবে প্রতিবছর এই সময়ে বিভিন্ন ব্র‍্যান্ডের শ্যুট নিয়ে প্রচুর ব্যস্ত সময় কাটালেও এবার কোন কাজই করা হয়নি। এটা নিয়ে কিছুটা হতাশা এবং খারাপ লাগা তো আছেই। ইন্ডাস্ট্রিতে কাজ করা প্রতিটি মানুষের জন্যই সময়টা কঠিন তবে ধৈর্য্য ধরে আমাদের এগিয়ে যেতে হবে।

শুভ জানালেন তিনি আরেকটি বিষয় নিয়েও চিন্তিত এই মূহুর্তে সেটি হচ্ছে, উন্নয়নশীল একটা দেশে এভাবে দীর্ঘদিন লকডাউন দিয়ে চালানো যাবেনা। কারন যারা দিনাও আনে দিন খায় তাদের জন্য ব্যাপারটা একদমই নিয়ন্ত্রণের বাইরে তাই এদিকটায় নজর দিতে হবে সবাইকেই। তাই যার‍যার জায়গা থেকে এই দুর্যোগে সবাইকে এগিয়ে আসার জন্য অনুরোধ জানান তিনি।

দেখা হয়েছে: 216
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author