|

কক্সবাজারে প্রতিষ্ঠানের মূল উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা

প্রকাশিতঃ ৮:৪৩ অপরাহ্ন | জুন ০৪, ২০২০

কক্সবাজারে প্রতিষ্ঠানের মূল উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলা

নিজস্ব প্রতিবেদকঃ ক্ষমতার অপব্যবহার করে সাবেক আওয়ামীলীগ নেতা সালাহউদ্দিন আহমদ সিআইপি’র ইন্ধনে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারারকে দিয়ে উক্ত প্রতিষ্ঠানের মূল উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা’র বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। যার মামলা নং- ১/৪৩২ ।

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা কক্সবাজারের কৃতি সন্তান জনাব লায়ন মো: মুজিবুর রহমানসহ চার জনের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দায়ের করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ভিত্তিহীন মামলাটি অবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ।

যিনি নিজের পকেট থেকে কোটি কোটি টাকা বিনিয়োগ করে কক্সবাজার জেলায় উচ্চ শিক্ষা প্রসারে ইউনিভার্সিটি প্রতিষ্ঠার হাল ধরেন, সেই মহৎ ব্যক্তির বিরুদ্ধে ষড়যন্ত্রকারী মহলের মামলা দায়েরের বিষয়টি হাস্যকর ও চরম ষড়যন্ত্র বলে দাবি করেছেন স্থানীয় বিভিন্ন নানা শ্রেণী-পেশার মানুষ ও শিক্ষিত সমাজ। এ ধরনের ষড়যন্ত্র কক্সবাজারের মাটি ও মানুষের বিরুদ্ধেও ষড়যন্ত্র বলে স্থানীয়রা অভিমত দিয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ২ জুন রাতে কক্সবাজার সদর মডেল থানায় তথাকথিত টাকা আত্মসাতের কাল্পনিক ভিত্তিহীন অভিযোগ এনে ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর আবদুল হামিদ একটি চিহ্নিত কুচক্রি মহলের ইন্ধনে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সেক্রেটারি কক্সবাজারের কৃতি সন্তান জনাব লায়ন মো: মুজিবুর রহমান ও তার দুই ভাই কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পরিচালক (অর্থ) মোহাম্মদ আবদুস সবুর ও ট্রাস্টি বোর্ডের ট্রেজারার মোহাম্মদ আবদুল মাবুদ, এবং ইউনিভার্সিটির সিকিউরিটি অফিসার ও মগনামা মুহুরীপাড়া গ্রামের রহমত উল্লাহর পুত্র মো: মনির উদ্দিন আরিফকে আসামী করে ষড়যন্ত্রমূলক মামলাটি দায়ের করা হয়েছে।

এদিকে কক্সবাজার সদর মডেল থানায় মামলাটি তদন্ত না করেই রেকর্ড করায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তদন্ত ছাড়া মামলা রেকর্ডের ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগে অধ্যয়নরত শত শত শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, মামলার বাদী তার এজাহারে কুচক্রি মহলের ইশারায় কথিত কাল্পনিক ঘটনা সাজিয়ে ইউনিভার্সিটির উদ্যোক্তা লায়ন মো: মুজিবুর রহমানসহ চারজনের বিরুদ্ধে ভূঁয়া অভিযোগ আনয়ন করেছেন। যার কোন ভিত্তি নাই। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে লায়ন মো:,মুজিবুর রহমান ও তার পরিবারের লোকজন নিজেদের পকেট থেকে কোটি কোটি টাকা খরচ করে অকাতরে কক্সবাজারে উচ্চ শিক্ষা প্রসারে কাজ করে যাচ্ছেন অথচ তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের টাকা আত্মসাতের ঘটনা হাস্যকর ছাড়া আর কিছুই নয়।

শিক্ষার্থীরা আরো অভিযোগ করেছেন, ইউনিভার্সিটির ভাবমূর্তি ক্ষুন্ন করার জন্যই মহল বিশেষের ইশারায় ট্রেজারার আবদুল হামিদকে বাদী করে এ মিথ্যা মামলাটি দায়ের করা হয়েছে। শিক্ষার্থীরা অবিলম্বে উক্ত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন। এ ধরণের মিথ্যা মামলার বাদি হয়ে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার আবদুল হামিদ ইউনিভার্সিটির কার্যক্রমকে থমকে দেওয়ার জন্য ষড়যন্তু শুরু করেছেন। তিনি মতান্তরে কক্সবাজারের ছেলেমেয়েদের উচ্চ শিক্ষার পথ বন্ধেরও ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন। শিক্ষার্থীরা ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতার বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করায় এবং বিশ্ববিদ্যালয়েরই সুনাম ক্ষুন্নের সাথে জড়িত হওয়ায় ট্রেজারারকে অপসারণ করার জন্য ইউজিসি ও শিক্ষা মন্ত্রনালয়ের কাছে জোর দাবি জানান।

এ বিষয়ে জানতে চাওয়া হলে, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উদ্যোক্তা, প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের সেক্রেটারি জনাব লায়ন মো: মুজিবুর রহমান বলেন, “ বিশ্ববিদ্যালয়ের কোন আর্থিক বিষয়ে আমি সিগনেটরি নই। তাই আমার স্বাক্ষরে কাউকে চেক দেয়া হয়নি বা অর্থ দেয়া হয়নি। আর এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা আমি এবং সমস্ত বিনিয়োগ আমার এবং আমার পরিবারের।

সালাহউদ্দিন আহমদ সিআইপি এক পয়সা বিনিয়োগ না করার পরও আত্মীয়তার সূত্রে আমার মামা হওয়ায় এবং আ’লীগের একজন প্রবীণ নেতা হিসেবে তখন অন্যান্য প্রভাবশালী কোনো আওয়ামীলীগ নেতার কথা চিন্তা না করে মুরুব্বী হিসাবে তাকে সম্মান দেখিয়ে ট্রাস্টি বোর্ডে রেখেছি এবং ওনার অনুরোধে ট্রাস্টির সবার সম্মতিক্রমে ওনাকে চেয়ারম্যান করে সম্মানিত করা হয়েছে। কিন্তু তিনি ক্ষমতার অপব্যবহার করে ‘অযোগ্য লোকদের’ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডে ঢুকাতে চান। তাছাড়াও ওনার পছন্দমত অযোগ্য লোকদের বিভিন্ন পদে নিয়োগ দিতে চান এবং দলীয় ক্ষমতার অপব্যবহার করে নানান অনিয়ম ও অসঙ্গতি করেন বিভিন্ন সময়ে যার কারণে আমি সহ ট্রাষ্টি বোর্ডের অন্যান্য সদস্যরা প্রতিবাদ জানালে এনিয়ে সম্প্রতি আমার সাথে বিরোধ দেখা দেয়ায় তিনি রাজনৈতিক ক্ষমতার অপব্যবহার করে ট্রেজারারকে চাপ দিয়ে আমার বিরুদ্ধে ভিত্তিহীন মামলাটি করিয়েছেন।

তিনি আরো বলেন, তাছাড়া কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র অনুমোদন আনার জন্য সালাহউদ্দিন আহমদ সিআইপিকে মিডিয়া হিসাবে অনেক অর্থ পরিশোধ করা হয়েছে। এবং সবসময় ওনার নানান প্রয়োজনে ব্যক্তিগতভাবে অর্থ প্রদান করে আসছি। এভাবে সবসময় ওনার নানান আবদার পুরন করে এসেছি। এমনকি ওনার আবদার মতো বিনা বিনিয়োগেই ওনার স্ত্রী ও ছেলেকেও ট্রাস্টিতে ঢুকাই। কিন্তু এত কিছু করেও রেহাই মিলেনি। দিনকে দিন ওনার লোভ বাড়তেই থাকে এবং ট্রাষ্টি বোর্ডের অন্যান্য সদস্যরা এসবের প্রতিবাদ জানালে তিনি সুকৌশলে নিজেকে রক্ষা করতে আমার বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মামলাটি করান। বিশ্ববিদ্যালয়টি এখন সুনামের সাথে প্রতিষ্ঠিত হওয়ায় সর্বশেষ চক্রান্ত হিসেবে লোভের বশবর্তী হয়ে সালাহউদ্দিন আহমদ আমাকে হেয় করার জন্য এই ষড়যন্ত্রমূলক মামলা করিয়েছেন বলে আমি মনে করি। তবে আইনী প্রক্রিয়ায় নিশ্চয় সব সত্য উদ্ঘাটিত হবে।

দেখা হয়েছে: 314
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author