|

নান্দাইলের এক প্রতিবন্ধী পরিবার করোনাকালীন কোন সুবিধাই পাননি

প্রকাশিতঃ ১১:০৮ অপরাহ্ন | জুন ১১, ২০২০

নান্দাইলের এক প্রতিবন্ধী পরিবার করোনাকালীন কোন সুবিধাই পাননি

নিজস্ব প্রতিবেদকঃ মহামারী করোনায় দেশে দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী কর্মহীন মানুষের খাদ্য সংকট মোকাবেলায় সরকার নগদ অর্থ, খাদ্যবান্ধব কর্মসূচি ও ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম চালু করলেও নান্দাইল উপজেলার এক প্রতিবন্ধী দাম্পত্যি পরিবারের ভাগ্যে কিছুই জুটেনি বলে অভিযোগ পাওয়া গেছে।

এমন অভিযোগ করেছেন নান্দাইল উপজেলার চরবেতাগৈর ইউনিয়নের লক্ষীরচর গ্রামের মৃত আব্দুর রাজ্জাকের তীব্র প্রতিবন্ধী কন্যা রেজিয়া খাতুন (৩২)। তিনি জানান, করোনা মোকাবেলায় সরকারের দেয়া ত্রাণসামগ্রী নান্দাইল উপজেলার শারীরিকভাবে সক্ষম অসংখ্য নারী-পুরুষ সুবিধা পেলেও আমিও আমার জন্মান্ধ স্বামী চর বেতাগৈর ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বারদের কাছে বার বার ধর্না দিয়েও কিছুই পাইনি।

আমরা কেন পেলাম না জানতে চাইলে চেয়ারম্যান-মেম্বার জানান, আগেই লিস্টি হয়ে গেছে এখন আর দেয়ার সুযোগ নেই। অনেক ঘুরাঘুরির পর সাহায্যের আশা ছেড়ে দিয়ে সরকারের খাদ্য বান্ধব কর্মসূচির ১০ টাকা কেজি দরের চালের একটি কার্ড চাইলাম তাও দিলনা চেয়ারম্যান-মেম্বার।

প্রতিবন্ধী রাজিয়া আবেগ প্রবণ হয়ে বলেন, আমরা তো জন্মগত কপাল পোড়া। মানুষকে দোষে কী লাভ। আমরা শারীরিকভাবে অক্ষম ভিক্ষা ছাড়া আমাদের উপায় নেই। সম্প্রতি ঈশ্বরগঞ্জ উপজেলা সদর মধ্য বাজারে প্রেসক্লাব রোডে হ্যান্ড মাইক দিয়ে ভিক্ষা করার সময় প্রতিবন্ধী যুগলের সাথে কথা হলে তারা তাদের কষ্টের কথা গুলো এভাবে বর্ণনা করেন।

রেজিয়া জানান, লক্ষীরচর গ্রামে বাবার ভিটায় অন্ধ স্বামীকে নিয়ে বসবাস করে আসছি। প্রতিদিন সকাল ৬ টায় স্বামী-স্ত্রী বাড়ি থেকে বের হয়ে সারা দিনমান শহর ও বিভিন্ন হাটবাজারে ঘুরে ভিক্ষা করে রাতে বাড়ি ফিরে আসি। সারাদিনে ২/৩ শ, কোন দিন কমও হয়। ভিক্ষা করে যা পাই তা দিয়ে চাল ডাল ওষুধ কিনেই শেষ হয়ে যায়। অসুখ-বিসুখে ২/১ দিন ভিক্ষা করতে না পারলে খাদ্যাভাবে মানবেতর জীবনযাপন করতে হয়। আমাদের কাজ করে খাওয়ার সামর্থ্য নেই। আমার হাত পায়ের আঙ্গুলগুলো জন্মগত ভাবেই কোঁকড়ানো। স্বামী আমার জন্মান্ধ। একা চলতে পারেনা। তাকে ভিক্ষার কাজে সাহায্য করতে হয়। একজন অসুস্থ হয়ে পড়লে ভিক্ষা করা বন্ধ হয়ে যায়। আয় বলতে কিছুই নেই। আমাদের দুটি প্রাণের দুটি দেহই সম্বল। দুজনের মাঝে একজনের দেহ ঘড়ি থেমে গেলে জীবন কষ্টের তরী কোথায় ভীড়বে জানি না।

রেজিয়ার স্বামীর সুইট মিয়া (৩৮) হ্যান্ড মাইক দিয়ে ভিক্ষা করেন। অনেকেই বলেন ডিজিটাল ভিক্ষুক। হ্যান্ডমাইকে কে দিয়েছে এবং কেন মাইক ব্যবহার করা হয়? এমন প্রশ্নের জবাবে রেজিয়া বলেন, খেয়ে না খেয়ে ভিক্ষার টাকা জমিয়ে ২৬শ টাকা দিয়ে মাইক কিনে দিয়েছি। মাইক ছাড়া মানুষের দ্বারে দ্বারে ঘুরে জিকির করে ভিক্ষা চাইলে বুক ব্যাথা করে খুব কষ্ট হয়। মাইকে আস্তে জিকির করলেও মানুষ শুনতে পায়। কষ্ট কম হয়। ভিক্ষা করে যে টাকা রোজগার হয় সে টাকায় চড়া মূল্যের চাল-ডালসহ অন্যান্য বাজার করেই শেষ হয়ে যায়। যদি ১০ টাকা কেজি দরের একটি কার্ড হতো তবে প্রতিবন্ধী পরিবারের দুঃখ কষ্ট অনেকটা লাঘব হত।

এ ব্যাপারে চর বেতাগৈর ইউনিয়নের চেয়ারম্যান ফরিদ উদ্দিনকে জিজ্ঞেসা করা হলে প্রতিবন্ধী দম্পতির অভিযোগ অস্বীকার করে বলেন, রেজিয়া খাতুন আমার কাছে আসেনি। ১০টাকার কার্ড দেয়া যাবে না। আসলে ত্রাণের তালিকার নাম দেওয়া যাবে।

দেখা হয়েছে: 184
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author