|

সুরিয়া নদী রক্ষার দাবিতে এসো গৌরীপুর গড়ি’র মানববন্ধন

প্রকাশিতঃ ১০:৫০ পূর্বাহ্ন | মে ০৯, ২০২৩

আরিফ আহম্মেদ, গৌরীপুর।
দখল আর নির্বিচারে বাঁধ নির্মাণে একসময়ের খরস্রোতা সুরিয়া নদী এখন ছোট একটি নালায় রূপ নিয়েছে। দুই পাশে যত দূর চোখ যায়, শুধু সবুজ ধানখেত। মাঝ দিয়ে খালের মতো বয়ে গেছে সুরিয়া নদী।

Exif_JPEG_420

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার মাওহা ইউনিয়নের নয়ানগর বাউশালীপাড়া গ্রামের দৃশ্য এটি।

এবার নদীর রক্ষার আন্দোলনে নেমেছে স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন ‘এসো গৌরীপুর গড়ি’। সোমবার বিকালে বাওশালীপাড়া নদীর কিনারায় মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মাছ খাও পানি খাও, নদী খাও কেন? সুরিয়া কে নিয়ে বাঁচতে হবে, সুরিয়াকে বাঁচাতে হবে, সুরিয়া নদীকে শাসন নয়, পরিচর্যা করতে হবে, সুরিয়া বাঁচাও, জনপদ বাঁচাও, সুরিয়া বাঁচাও, গৌরীপুর বাঁচাও লেখা সম্বলিত নানা প্লেকার্ড ছিল তাদের হাতে।

এসো গৌরীপুর গড়ির সমন্বয়কারী ও গৌরীপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু কাউসার চৌধুরী রন্টির সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- ময়মনসিংহ জেলা পরিষদের সাবেক সদস্য এইচএম খায়রুল বাসার, মাওহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আল ফারুক, অচিন্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জায়েদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শেখ মোঃ বিপ্লব, বন্ধুর বাঁধন একতা ছাত্র সংঘের সাবেক সভাপতি মো: আজহারুল করিম প্রমুখ।

জানা যায়, সুরিয়া ব্রহ্মপুত্র নদ থেকে উৎপত্তি হয়ে ভাটি অঞ্চলের ধনু নদীর সাথে মিশেছে। ময়মনসিংহ ও নেত্রকোনা জেলার সীমান্তবর্তী নদী সুরিয়া। একসময় এ নদী সারা বছর থাকত পানিতে টইটম্বুর। নদীর বুকে পাল তুলে চলত ছোট-বড় নৌকা। চলত বজরাও। দুই পাড়ের কৃষকেরা হাজার হাজার একর ফসলি জমিতে সেচ দিতেন এ নদী থেকে।

স্থানীয়রা জানান, সুরিয়া নদী নাব্যতা হারিয়েছে অনেক আগেই। এখন প্রভাবশালীদের দখল ও দূষণে অস্তিত্বের সংকটে রয়েছে। স্রোতস্বিনী সুরিয়ার সেই জৌলুশ আর নেই। নদীর তলদেশ ভরাট হওয়ায় নদীর বুকে এখন ধানসহ বিভিন্ন ফসলের চাষ হচ্ছে। এ ছাড়া বর্ষায় নদীতে বাঁধ দিয়ে করা হয় মাছ শিকার। ফলে মরে যাচ্ছে নদীটি। এই অবস্থায় নদীটি খনন ও দখলমুক্ত করে আগের অবস্থায় ফিরিয়ে আনার দীর্ঘদিনের দাবি স্থানীয়দের।

দেখা হয়েছে: 155
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author