|

গংগাচড়ার কৃষকরা জাম্বু ঘাস চাষে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন

প্রকাশিতঃ ৪:০৮ অপরাহ্ন | মার্চ ০৭, ২০২০

গংগাচড়ার কৃষকরা জাম্বু ঘাস চাষে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন

নিজস্ব প্রতিবেদকঃ রংপুরের গংগাচড়া উপজেলার শত শত কৃষক নেপিয়ার নামের হাইব্রিড ঘাস চাষ করে এখন সাবলম্বী। প্রথম দিকে রাস্তার ধারে, জমির আইলে বা পুকুরের পাড়ে দু-একজন এর চাষ শুরু করলেও অল্প সময়ে মধ্যে এর ব্যাপক উৎপাদন ও অধিক দাম পাওয়ায় বর্তমানে আবাদী জমিতেও ব্যাপকভাবে এর চাষ শুরু হয়েছে।

জানা যায়, প্রায় ৩০ বৎসর আগে বাংলাদেশ সরকার জার্মান থেকে এই ঘাসের চারা আমদানী করে। প্রথমে সাভার ডেইরী ফার্ম থেকে এই ঘাসের চারা বিতরণ করা হতো। পরবর্তীতে প্রায় বিশ বৎসর যাবৎ বিভিন্ন জেলা ও উপজেলা প্রাণী সম্পদ অফিস কর্তৃক কৃষকদেরকে ফ্রি চারা দেয়া হয়। প্রথমে কৃষকরা এর চাষে ততটা আগ্রহী না হলেও গত ৪/৫ বছর যাবৎ ভালো উৎপাদন ও অধিক দাম পাওয়ার কারণে কৃষকরা এর চাষে অধিক আগ্রহী হয়েছে।

এক বিঘা জমিতে বীজ, সার, তেল এসব নানান খরচ ও হাড় ভাঙা পরিশ্রম করে ধান, ভূট্টা বা অন্যান্য ফসল চাষ করে যে আয় হয় সেই জমিতে নেপিয়ার ঘাস চাষ করে প্রায় তিন গুন বেশি আয় হয়। এই ঘাস জমিতে লাগানোর তিন মাস পর তা বিক্রির উপযোগী হয়।

পরবর্তীতে গোড়া থেকে আবার বেড়ে ওঠে তখন প্রতি মাসে একবার বিক্রির উপযোগী হয়ে ওঠে। এর সেচ ও সার খরচ অনেক কম। এই ঘাস খাওয়াইলে গাভী অনেক বেশি দুধ দেয়, তাই বাজারেও এর চাহিদা রয়েছে অনেক।

উপজেলার সদর, ইউনিয়ন, বেতগাড়ী,মর্নেয়া,নোহালী, বড়োবিল, আলমবিদিতর, কোলকোন্দ,লক্ষীটারি, গজঘন্টা ইউনিয়নের প্রায় গ্রামের শত শত কৃষক বর্তমানে এই ঘাসের আবাদ করছে।

এ ব্যাপারে গংগাচড়া উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা নুরুল আজীজ এর সাথে কথা বলে জানা যায়, উপজেলার প্রায় ১৫ একর এর বেশি জমিতে এই ঘাস চাষ করছে সাধারণ কৃষকরা। এরমধ্যে শতাধিক কৃষক শুধুমাত্র এই ঘাস চাষ করে আর্থিকভাবে সাবলম্বী হয়েছে। বর্তমানে উপজেলা জুড়ে আরও কয়েক একর জমি চাষের জন্য প্রচুর পরিমান চারা মজুদ রয়েছে।

তিনি আরও বলেন, কৃষকদেরকে উৎসাহ দেয়ার জন্য মাঝে মাঝে বিভিন্ন মিটিং ও প্রশিক্ষণে তিনি ঘাস চাষের পদ্ধতি তুলে ধরেন এতে করে কৃষকরা বর্তমানে অনেক আগ্রহ নিয়ে ঘাস চাষে এগিয়ে আসছে।

এছাড়াও তিনি জানান উপজেলা প্রাণী সম্পদের মাধ্যমে বর্তমানে উপজেলা চত্বরে ৫০ শতক জমিতে নেপিয়ার ঘাস কাটিং করা আছে এবং বিভিন্ন এলাকার কৃষকদের মাঝে তা বিনামূল্যে বিতরন করা হচ্ছে। এলাকার বিভিন্ন কৃষকের সাথে সরাসরি কথা বলে জানা গেছে তারা সবাই এই ঘাস চাষ করে আশানুরূপ ফল পেয়েছে, যা অন্য কোনো ফসল চাষ করে পায়নি।

প্রাণী অধিদপ্তরের পাশাপাশি গংগাচড়া উপজেলায় সমবায় অধিদপ্তর কর্তক চলমান উন্নত জাতের গাভী পালনের মাধ্যমে সুবিধা বঞ্চিত মহিলাদের জীবনমান উন্নয়ন প্রকল্পের আওতায় ২০০ জন সুবিধাভোগীদের জাম্বু ঘাসের বীজ বিতরন করা হয়েছে।

উপজেলা সমবায় অফিসার আফতাবুজ্জামান জানান, জাম্বু ঘাষ নেপিয়ার এর চেয়ে বেশি পুষ্টি-গুন সম্পুর্ণ পশু খাদ্য হিসেবে ইতিমধ্যেই কৃষকদের মাঝে সারা ফেলেছে। নেপিয়ার ঘাসের পাশাপাশি কৃষকরা যদি জাম্বু ঘাষের চাষে এগিয়ে আসে তাহলে একদিকে যেমন পশু খাদ্য ব্যায় কমে আসবে অন্যদিকে কৃষকদের ঘাষ বাজারজাত করনের মাধ্যমে সংসারে বাড়তি আয় বৃদ্ধি পাবে।

উপজেলার প্রত্যন্ত অঞ্চলের সুবিধা বঞ্চিত মহিলারা এই ঘাস চাষের মাধ্যমে নতুন স্বপ্ন দেখছে। সরকারী সহযোগীতা ও সহজশর্তে ঋণের সুবিধা পেলে এ ঘাস চাষ আরও সম্প্রসারিত হবে বলে জানান সংশ্লিষ্টরা।

দেখা হয়েছে: 519
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author