|

করোনায় বাবার মৃত্যুর সময় ডাক্তার আসেনি, ছেলের বর্ণনা

প্রকাশিতঃ ৩:০৩ অপরাহ্ন | এপ্রিল ২৪, ২০২০

করোনায় বাবার মৃত্যুর সময় ডাক্তার আসেনি, ছেলের বর্ণনা

অনলাইন ডেস্কঃ করোনায় বাবার মৃত্যুর সময় ডাক্তার আসেনি, ছেলের বর্ণনা। দেশে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। ইতোমধ্যেই ঢাকার পরে নারায়ণগঞ্জকে দেশের সবচেয়ে ঝুঁকিপূর্ণ জেলা হিসেবে চিহ্নিত করেছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

করোনা ভাইরাস মোকাবেলায় বিশ্বের বেশির ভাগ ডাক্তার অগ্রনী ভূমিকা পালন করেলেও কোথাও কোথাও আবার ডাক্তারদের উদাসিনতাও লক্ষ্য করা যায়। বাংলাদেশের অনেক জায়গায় চিকিৎসা দিতে গিয়ে এরই মধ্যে কয়েকজন ডাক্তার মৃত্যুবরণ করেছেন।

তবে ফেসবুক লাইভে এসে এক কিশোর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের ডাক্তার ও নার্সদের কাজ নিয়ে বিভিন্ন কথা বলেছেন। এরই মধ্যে কিশোরদের সেই আবেগঘন ভিডিওটি ভাইরাল হয়েছে।

করোনা আক্রান্ত এক রোগীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে বিনা চিকিৎসায় নির্মম মৃত্যু নিয়ে সন্তানের আবেগঘন এক ভিডিও ভাইরাল হয়েছে। ফেসবুকে দুবার লাইভে এসে তিনি তুলে ধরেছেন ঘটনার আদ্যপান্ত। যেখানে ফুটে উঠেছে কুর্মিটোলা হাসপাতালের নার্স, স্টাফ ও আনসারদের চরম নির্মমতা।

নারায়ণগঞ্জের দেওভোগ আখড়া এলাকায় ওই যুবক ভিডিও বার্তায় বলেন, ‘আমার বাবার করোনা পজিটিভ ছিল। তিনি ১৯ এপ্রিল সকাল ৭টায় ঢাকার কুর্মিটোলা হাসপাতালে মৃত্যুবরণ করেন। আমি আপনাদের করোনার চিকিৎসার বিষয়ে কিছু ধারণা দিতে পারি। সবাই হয়তোবা মনে করছেন, আমাদের দেশে রোগটির ভালো চিকিৎসা হচ্ছে। কিন্তু সত্যি ঘটনাটা আমি আপনাদের বলব, যেটা আমার বাবার মানে আমাদের সঙ্গে ঘটেছে।’

তিনি বলেন, ‘বাবার করোনার লক্ষণ দেখা দিলে তাকে পরীক্ষা করাই। পজিটিভ থাকার বিষয়টি জানতে পারি ১৭ এপ্রিল। পরদিনই তাকে খানপুর হাসপাতালে নিয়ে যাই। কারণ আমি জেনেছিলাম খানপুর হাসপাতালে করোনার চিকিৎসা করা হয়। সেখানে নেওয়ার পর জানতে পারলাম চিকিৎসা তো দূরের কথা রোগীটাকে ঠিকমতো দেখেও না। আর যদি জানতে পারে করোনা পজিটিভ তা হলে কুর্মিটোলা নিয়ে যাওয়ার পরামর্শ দেয়।

আমরা সঙ্গে সঙ্গে একটি অ্যাম্বুলেন্স ভাড়া করে কুর্মিটোলায় যাই। সেখানে নেওয়ার পর ভর্তি করার কথা বললে ওখানকার লোকজন আমাদের জিজ্ঞেস করে আপনার বাবা যে করোনা পজিটিভ সেটার কোনো ডকুমেন্টস বা প্রমাণ আছে? আমি বললাম আছে। তখন বলা হয় কোনো কাগজ বা মেসেজ দেওয়া হয়েছে? তখন বলি ফোনে জানিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু তারা আমার এ কথার ওপর ভিত্তি করে ভর্তি করতে রাজি নয়।

পেপার অথবা মেসেজ লাগবে। যেখান থেকে জানানো হয়েছিল সেখানে যোগাযোগ করি। এদিকে বাবার অবস্থা খুব খারাপ হতে থাকে। ভর্তির জন্য অনেক অনুরোধ করতে থাকি তাদের। এমনকি অসুস্থ বাবাও খুব কষ্ট করে তাদের অনুরোধ করেন। এতেও তাদের মন গলে না। মেসেজটি এলে বিকাল প্রায় সাড়ে ৩টার দিকে বাবাকে ভর্তি করতে রাজি হয়।’

এর পর আরও নানা বিড়ম্বনার কথা জানিয়ে তিনি বলেন, ‘এ তলা সেই তলা করে অনেক কষ্টে ৫ তলায় গিয়ে বাবার জন্য একটি বেডের ব্যবস্থা করি। সেটি ছিল একেবারেই নোংরা অপরিচ্ছন্ন। কোনো চাদর বা বালিশও ছিল না। তারপরও বাবাকে বসাই। কিন্তু রোগীর সঙ্গে একজনের বেশি থাকতে দেবে না বলে আমাকে বের করে দেয়। মাকে রেখে নিচে চলে যাই। বাবার শ্বাসকষ্ট থাকায় মা নার্সদের কাছে গিয়ে অক্সিজেনের কথা বলেন। তখন তারা জানায়, আগে রোগীকে দেখবে এবং তখন যদি মনে হয় তার অক্সিজেন প্রয়োজন তা হলে দেবে।

অনেকক্ষণ পর একজন এসে বাবার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেন। দেখার পর অক্সিজেন দেন। এতে তিনি কিছুটা ভালো অনুভব করেন। এর মধ্যে আবারও বাবার শ্বাসকষ্ট শুরু হয় তখন মা আবার গিয়ে অক্সিজেন চান। এতে ওখানকার নার্স ও বয়রা মায়ের সঙ্গে খুব বাজে আচরণ করেন। আমি বাইরে ওয়েটিং প্লেসে বসে থাকি। সন্ধ্যার দিকে সেখানকার এক আনসার আমাকে দেখে বলেন, আপনি এখানে কেন বসে আছেন? এখানে বসতে পারবেন না। আমি বললাম আমার রোগী আছে ওপরে, তাই বসে আছি। তখন তিনি বলেন, রোগী থাকলেও এখানে বসতে পারবেন না। আপনি রাস্তার ওই পাড়ে গাছের নিচে গিয়ে বসে থাকেন। আমি সারারাত কষ্ট করে রাস্তায় গাছে নিচে বসে থাকি।

এদিকে বাবার শ্বাসকষ্ট কষ্টের কথা মা বারবার জানানোর পরও কোনো অক্সিজেন দেয় না তারা। অনেকবার বলার পর একটি অক্সিজেন সিলিন্ডার নিয়ে আসে। তবে আমার মা বুঝতে পারে সিলিন্ডারটি খালি। সেটা লাগানোর পরও বাবার কোনো কাজ করছিল না। হাসপাতালটিতে শুরু থেকে আমরা কোনো ডাক্তার দেখিনি। শুধু নার্স ছিল।

তারাও তাদের ওয়েটিং রুমে গিয়ে বসে থাকে। রোগীর সঙ্গে কোনো লোক না থাকলে রোগী কিছু বলতেও পারবে না এবং সেখানেই সে মারা যাবে। কারণ নার্সরা রোগীর সামনেই আসে না। সারারাত আমি বাইরে থাকার পর ভোরের দিকে লুকিয়ে হাসপাতালে ঢুকি এবং বাবার কাছে যাই। এর কিছুক্ষণ পর তার প্রচন্ড শ্বাসকষ্ট শুরু হয়।

এ সময় তাকে আইসিইউ কিংবা ভেন্টিলেশনে রাখার প্রয়োজন মনে করি। নার্সদের ওয়েটিং রুমের দিকে যাই। সেখানে আনসাররা আমাকে থামিয়ে দেন। নার্স পাঠাচ্ছে বলে সেখান থেকে চলে যেতে বলে। প্রায় আধাঘণ্টা পরও নার্স না আসায় বাবার অবস্থা ক্রমশ খারাপের দিকে যেতে থাকে। তখন আবারও আমি তাদের অনুরোধ করি বাবার অবস্থা খুব খারাপ। দয়া করে আপনারা কিছু একটা ব্যবস্থা নেন। আমি তাদের পায়ে পর্যন্ত ধরতে যাই। তাতেও কাজ হয়নি। একটা সময় বাবার শ্বাস-প্রশ্বাস থেমে যায়। তখন একজন নার্স আসে বাবাকে দেখতে।

বাবা যে আর বেঁচে নেই বিষয়টি আমি জানতে পেরেও জিজ্ঞেস করি তার অবস্থা। তখন তিনি আমাকে বলেন আপনি নিজেই তো দেখতে পাচ্ছেন কী অবস্থা, তা হলে আবার আমাকে কেন জিজ্ঞেস করছেন? আমি যে আপাদের প্রথমেই বললাম যে বাবাকে আইসিইউতে নিয়ে যান। তখন কেন কোনো ব্যবস্থা নিলেন না? তখন তারা আমাকে বলে, আমাদের আইসিইউ খালি নেই। খালি না থাকলে কীভাবে আপনার বাবাকে নিয়ে যাব?’ -ইত্তেফাক

দেখা হয়েছে: 203
ফেইসবুকে আমরা

সর্বাধিক পঠিত
এ সম্পর্কিত আরও পড়ুন
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
মোবাইলঃ ০১৭৩৩-০২৮৯০০
প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১২-৬৭৮৫৫৮
ই-মেইলঃ [email protected]
অস্থায়ী কার্যালয়ঃ ১নং সি. কে ঘোষ রোড, ৩য় তলা, ময়মনসিংহ।
(৭১ টিভির আঞ্চলিক কার্যালয়)।

The use of this website without permission is illegal. The authorities are not responsible if any news published in this newspaper is defamatory of any person or organization. Author of all the writings and liabilities of the author